কুমিল্লা যাচ্ছেন আইপিইউ ১৫০ দেশের প্রতিনিধিরা

কুমিল্লা

কুমিল্লা প্রতিনিধি: ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬ তম অ্যাসেম্বলিতে অংশগ্রহণকারী  ১৫০ দেশের  প্রতিনিধিরা  ঢাকায় সম্মেলন কর্মসূচিতে যোগদান শেষে আজ বুধবার  কুমিল্লা ভ্রমণে আসছেন।

ঐতিহ্যবাহী শালবন বিহার, ময়নামতি যাদুঘর ও রাজবাড়ি পরিদর্শনের লক্ষ্যে ১৫০ সদস্যের একটি দল আজ সড়ক পথে ঢাকা থেকে কোটবাড়িস্থ বাংলাদেশ পল্লিউন্নয়ন একাডেমিতে বেলা ১১টায় পৌঁছবে।

বেলা সাড়ে ১১টার দিকে বার্ড মিলনায়তনে ড. আখতার হামিদ খানের ‘কুমিল্লার পদ্ধতি’ ও জেলার    প্র্রত্নতাত্ত্বিক নিদর্শন নিয়ে প্রেজেন্টেশন, ১২টার দিকে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন তারা।

দুপুর সাড়ে ১২টার দিকে তারা বার্ড পরিদর্শন করবেন। এরপর বার্ড ক্যাফেটেরিয়ায় মধ্যাহ্নভোজ শেষে দুপুর সোয়া ২টার দিকে ময়নামতি জাদুঘর ও শালবন বিহার পরিদর্শন করবেন। বিকেল ৪টায় তারা বার্ডে চা-চক্র শেষে ঢাকার উদ্দেশে কুমিল্লার  ছেড়ে যাবেন।

এদিকে পার্লামেন্টারিয়ানরা  রাজধানী থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক হয়ে কুমিল্লায় আসার খবরে পরিচ্ছন্ন কাজে ব্যস্ত  হয়ে পড়ে সংশিষ্টরা। বিদেশিদের নিরাপত্তা নিশ্চিত করতে মহাসড়ক জুড়ে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা।

ব্যস্ততম  ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার অংশের ওপর দিনের পর দিন  পশুর মরদেহ, মহাসড়কের দুই পাশে  ময়লা আবর্জনার স্তুপ  পড়ে থাকলেও এতোদিন যেন কেউ দেখার ছিল না।

কিন্তু বিদেশিদের সামনে অন্তত নিজ দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার প্রয়াসে অবশেষে পরিচ্ছন্ন কাজে নেমেছে হাইওয়ে পুলিশ।

ময়নামতি হাইওয়ে থানার অফিসার ইন-চার্জ (ওসি) মাহবুবুর রহমানের নেতৃতে গতকাল মঙ্গলবার  অন্তত  ৩০ জন পুলিশ সদস্য পরিচ্ছন্ন কাজে অংশ নেন। তারা চান্দিনা উপজেলা গেট থেকে শুরু করে নিমসার বাজার এলাকা, কালাকচুয়া ও ময়নামতি সেনা নিবাস এলাকার বেশ কিছু অংশ পরিষ্কার পরিচ্ছন্ন করেন।

কুমিল্লার পুলিশ সুপার শাহ আবিদ হোসেন জানান, আইপিইউ সদস্যদের নিরাপত্তার জন্য জেলা পুলিশের পদস্থ  কর্মকর্তাদের সমন্বয়ে পোশাকধারী ১ হাজার ১৬১ জন পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। বিজিবি ও গোয়েন্দা সংস্থার সদস্যসহ প্রায়  দেড় হাজার সদস্য নিরাপত্তায় দায়িত্ব পালন করবেন।