কুয়ালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর নিরাপদ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক : কুয়ালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর নিরাপদ ঘোষণা করেছে মালয়েশিয়া কর্তৃপক্ষ। উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সৎ ভাই কিম জং ন্যামকে হত্যায় প্রাণঘাতী রাসায়নিক ব্যবহার করা হয়েছে প্রকাশ হওয়ার পর রোববার মালয়েশিয়া কর্তৃপক্ষ এ ঘোষণা দিল।

১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর বিমানবন্দরে এক নারী কিম জং ন্যামের মুখে রাসায়নিক পদার্থ মেখে দিয়েছিল এক নারী। এ ঘটনার কিছুক্ষণ পর মৃত্যু হয় তার। গত শুক্রবার মালয়েশিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, ন্যামকে হত্যায় যে রাসায়নিক ব্যবহার করা হয়েছিল সেটি ছিল ভিএক্স এজেন্ট। জাতিসংঘের গণবিধ্বংসী অস্ত্রের তালিকায় রয়েছে এই ভিএক্স এজেন্টের নাম রয়েছে। ভিএক্স এজেন্ট ব্যবহারের বিষয়টি প্রকাশ হওয়ার কুয়ালালামপুর বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে।

রোববার স্থানীয় সময় দুপুর ১টায় পুলিশের ফরেনসিক দল, অগ্নিনির্বাপন বাহিনীর ইউনিট এবং পারমাণবিক শক্তি লাইসেন্সিং বোর্ড কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর পরিদর্শণ করে।

তদন্ত দলের প্রধান সেলাংগর রাজ্য পুলিশের প্রধান আব্দুল সামাত ম্যাট সাংবাদিকদের বলেছেন, ‘ প্রথমতঃ আমরা নিশ্চিত করছি কেএলআইএ-২ তে কোনো বিপজ্জনক পদার্থ নেই, দ্বিতীয়ত, বিপজ্জনক পদার্থের কারণে কেএলআইএ-২ এর পরিবেশ দূষণ থেকে মুক্ত এবং তৃতীয়ত, কেএলআইএ-২ কে নিরাপদ বলে ঘোষণা করা হচ্ছে।’

এর আগে যে স্থানটিতে ন্যামের ওপর হামলার ঘটনা ঘটেছিল সেটি ঘিরে রাখা হয়েছিল। এ ঘটনার পরও বিমানবন্দরটি দিয়ে প্রতিদিন কয়েক লাখ যাত্রী আসা-যাওয়া করতো।