‘থাকব ভালো, রাখব ভালো দেশ, বৈধপথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ

কুয়েতে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন

‘থাকব ভালো, রাখব ভালো দেশ, বৈধপথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২২ উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস, কুয়েত।

রোববার (১৮ ডিসেম্বর) অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবের বাণী পাঠ করে শোনান দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে নিরাপদ অভিবাসন এবং বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর জন্য বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনরের পাঠানো ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে কুয়েত থেকে বাংলাদেশে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর স্বীকৃতিস্বরূপ দুটি ক্যাটাগরিতে দুজন ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠানকে দূতাবাসের পক্ষ থেকে ক্রেস্ট ও সনদপত্র দেয়া হয়।

ব্যক্তি পর্যায়ে এবার প্রথম পুরস্কার আবুল কাশেম এবং দ্বিতীয় পুরস্কার পান জামাল উদ্দিন। প্রতিষ্ঠান পর্যায়ে জনতা জেনারেল ট্রেডিং কোম্পানিকে পুরস্কার দেয়া হয়। বাংলাদেশ দূতাবাস কুয়েত ২০২০ সাল থেকে আন্তর্জাতিক অভিবাসী দিবসে এ পুরস্কার দিয়ে আসছে।

রাষ্ট্রদূত মো. আশিকুজ্জামান তার বক্তব্যে কুয়েতে অবস্থানরত সব প্রবাসী বাংলাদেশিদের বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি ও অভিবাসী কর্মীদের কল্যাণ নিশ্চিত করতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সরকারের নানা উদ্যোগ তুলে ধরেন।

এ সময় তিনি কুয়েতে বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণ এবং দক্ষ জনবল নিয়োগে দূতাবাসের বিভিন্ন পরিকল্পনার কথাও তুলে ধরেন। বৈধ পথে দেশে রেমিট্যান্স পাঠানোর ওপর গুরুত্বারোপ করে তিনি কর্মীদের আনুগত্য ও পরিশ্রমের মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি সমুন্নত রাখা এবং যেকোনো সমস্যায় দূতাবাসে যোগাযোগ করার পরামর্শ দেন।

কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আশিকুজ্জামানের সভাপতিত্বে প্রথম সচিব দূতালয় প্রধান নিয়াজ মোর্শেদ, ডিফেন্স এর্টাসি বিগ্রেডিয়ার জেনারেল মুহাম্মদ হাসান উজ জামান, শ্রম কাউন্সিলর আবুল হোসেন, প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) ইকবাল আক্তারসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী, কুয়েতে বাংলাদেশ কমিউনিটির সদস্য, গণমাধ্যমের প্রতিনিধিসহ বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি এ অনুষ্ঠানে অংশ নেন।