কৃষাণীদের স্মার্ট ফোন দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের কৃষাণীদের তথ্য প্রযুক্তিতে দক্ষ করে তুলতে সরকারে পক্ষ থেকে তাদের স্মার্টফোন দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রোববার জাতীয় প্রেসক্লাবে ‘কৃষিতে তথ্য প্রযুক্তি ব্যবহার এবং নারীর অভিগম্যতার চ্যালেঞ্জ’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বেসরকারি সংস্থা অক্সফাম দেশের ১০০ কৃষাণীকে স্মার্ট ফোন দিয়েছে। এটি প্রশংসাযোগ্য। আমরাও কৃষাণীদের স্মার্ট ফোন দেব। তবে কতজনকে দেওয়া হবে, তা এখন নির্দিষ্ট করে বলতে পারছি না।

তিনি আরো বলেন, যেকোনো পণ্যের ক্ষেত্রে কয়েকটি ধাপে মধ্যস্বত্বভোগীর কারণে দাম বেড়ে যায়। কিন্তু উৎপাদক বা কৃষকরা দাম পায় না। এজন্য আমরা ই-শপ চালু করতে যাচ্ছি। দেশের ৬৪ জেলায় এই শপের মাধ্যমে ১ হাজার উদ্যোক্তা তৈরি করা হবে।

জুনাইদ আহমেদ পলক বলেন, দেশে-বিদেশে মোবাইল গেম ও অ্যাপসের চাহিদা রয়েছে। প্রায় দেড়শ বিলিয়ন ডলারের মোবাইল গেমের বাজার রয়েছে। এর মধ্যে যদি আমরা সামান্য বাজার ধরতে পারি, তাহলে বিপুল রাজস্ব আদায় সম্ভব হবে।

আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন অক্সফামের সিনিয়র প্রোগ্রাম অফিসার প্রিয়দর্শিনী অভি।

তিনি বলেন, কৃষির উন্নয়ন করতে হলে আমাদের কৃষিতে তথ্য প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। যেহেতু কৃষি খাতে অনেক নারী কর্মরত, তাই তথ্য প্রযুক্তিতে নারীদের উপস্থিতি বাড়াতে হবে।

গোলটেবিল আলোচনায় আরো উপস্থিত ছিলেন বেসিস সভাপতি মোস্তফা জব্বার, কৃষি গবেষক জাহাঙ্গীর আলম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের পরিচালক খন্দকার শাহনেওয়াজ সাব্বির, মোনাস বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি অধ্যাপক মার্ক ওজালা প্রমুখ।

গোলটেবিল আলোচনার আয়োজন করে বেসিস, নাগরিক সংহতি, মোনাস বিশ্ববিদ্যালয়, প্রতীক ও অক্সফাম।