কৃষির উন্নয়নে একসঙ্গে কাজ করতে আগ্রহী ইরান

নিজস্ব প্রতিবেদক : দুই দেশের কৃষিখাতের উন্নয়নে বাংলাদেশ ও ইরানের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক পুনরুজ্জীবিত করার আগ্রহ প্রকাশ করেছেন ইরানের কৃষিমন্ত্রী মাহমুদ হুজ্জাতি।

বুধবার শিল্পমন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আবদুল জলিল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। ইরান সফররত শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে ইরানের কৃষিমন্ত্রী মাহমুদ হুজ্জাতি এ আগ্রহের কথা জানান। ইরানের কৃষিমন্ত্রীর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ইরানের কৃষিমন্ত্রী মাহমুদ হুজ্জাতি বলেন, এ সমঝোতা চুক্তির আওতায় দুই দেশ কৃষি, মৎস্য, প্রাণিসম্পদসহ অন্যান্য খাতে দ্বিপক্ষীয় সহায়তার ভিত্তিতে কাজ করতে পারে। এর ফলে দুই দেশের খাদ্য নিরাপত্তা জোরদারে ইতিবাচক প্রভাব পড়বে।

কৃষিখাতে অর্জিত সাম্প্রতিক অগ্রগতির উল্লেখ করে ইরানের কৃষিমন্ত্রী বলেন, এক দশক আগে ইরান যেখানে গম আমদানি নির্ভর ছিল, সেখানে বর্তমানে ইরান চাহিদার অতিরিক্ত উৎপাদনে সক্ষম হয়েছে।

তিনি বাংলাদেশের কৃষিখাতে অর্জিত অগ্রগতির প্রশংসা করেন। কৃষি প্রযুক্তি বিনিময় করে ইরান ও বাংলাদেশ কৃষিখাতের উন্নয়নের ব্যাপক সম্ভাবনা কাজে লাগাতে পারে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

বৈঠকে আমির হোসেন আমু টেকসই শিল্পায়নের লক্ষ্য অর্জনে বাংলাদেশ সরকারের অগ্রাধিকার খাত সম্পর্কে তুলে ধরে বলেন, বাংলাদেশ গত আট বছর ধরে ৬ শতাংশেরও বেশি জিডিপি প্রবৃদ্ধি অর্জন করে যাচ্ছে। সদ্য বিদায়ী অর্থবছরে বাংলাদেশ ৭ শতাংশেরও বেশি প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছে। ইরানের উদ্যোক্তারা যৌথ বিনিয়োগে বাংলাদেশের পুরাতন চিনিকলগুলোর আধুনিকায়ন, বায়োগ্যাস প্লান্ট স্থাপন, চিনিকলের উপজাত থেকে বিদ্যুৎ উৎপাদনসহ কৃষিভিত্তিক শিল্প স্থাপনে সরাসরি বিনিয়োগে এগিয়ে আসতে পারে।

তিনি বাংলাদেশ থেকে পাট ও পাটজাত পণ্যসহ অন্যান্য কৃষিভিত্তিক পণ্য আমদানি করতে ইরানের কৃষিমন্ত্রীর প্রতি আহ্বান জানান।

ইরানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুজিবুর রহমান ভূঁইয়া, ইরানের কৃষি বিভাগের মহাপরিচালক হুমান ফাতিহসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।