কেন্দ্রে যতক্ষণ লোক থাকবেন ততক্ষণ পর্যন্ত টিকাদান কর্মসূচি চলবে: স্বাস্থ্য সচিব

স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়া জানিয়েছেন, কেন্দ্রে যতক্ষণ লোক থাকবেন ততক্ষণ পর্যন্ত টিকাদান কর্মসূচি চলবে। প্রয়োজনে রাত পর্যন্ত চলানো হবে। তবে সন্ধ্যার পর সিদ্ধান্ত নেওয়া হবে সময় বাড়ানো হবে কিনা।

শনিবার (২৬ ফেব্রয়ারি) সকালে ঢাকা মেডিকেলে টিকাদান কর্মসূচি পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

আজ দেশের এক কোটি মানুষকে দেওয়া হবে করোনা টিকার প্রথম ডোজ। প্রস্তুত করা ২৮ হাজার কেন্দ্রে সকাল থেকে শুরু হয়েছে টিকা দেওয়া। এর মধ্য দিয়ে ৭০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনার টার্গেট পূরণের প্রত্যাশা করছে সরকার।

জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন কার্ড দেখিয়ে টিকা নেওয়া যাবে। মোবাইল নম্বরের মাধ্যমেও নেওয়া যাবে টিকা।

এদিকে রাজধানীর বেশির ভাগ কেন্দ্রে বেড়েছে টিকাগ্রহীতার সংখ্যা। সকাল থেকেই ভিড় করছেন টিকাগ্রহীতারা। আজকের পর থেকে করোনার প্রথম ডোজপ্রত্যাশীরা টিকা পেতে কম গুরুত্ব পাবেন, এ ঘোষণার উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে বিভিন্ন টিকাকেন্দ্রে। এত দিন যারা নানা অজুহাতে টিকা নেননি, বাড়ির কাছে পেয়ে ছুটে যাচ্ছেন করোনার সুরক্ষাবর্ম নিতে।

সারা দেশে ২৮ হাজার বুথে শনিবার সকাল ৯টা থেকে টিকা দেওয়া শুরু হয়। এসব বুথে টিকা দেওয়ার কাজে যুক্ত রয়েছেন স্বাস্থ্য বিভাগের কর্মীদের পাশাপাশি স্বেচ্ছাসেবকসহ মোট ১ লাখ ৪২ হাজার জন। দেশের প্রতিটি ইউনিয়নে নির্ধারিত টিকাকেন্দ্রের বাইরেও পাঁচটি করে ভ্রাম্যমাণ দল (তারাও টিকা দেবেন) রয়েছে। এ ছাড়া সিটি করপোরেশনের প্রতিটি অঞ্চলে ৩০ থেকে ৫০টি করে বুথে টিকা দেওয়া হচ্ছে।