কৈশোরকালীন ঋতুস্রাবের সমস্যা সাধারণত হরমোনের ভারসাম্যহীনতার কারণে হয়

কৈশোরকালীন ঋতুস্রাবের সমস্যা সাধারণত হরমোনের ভারসাম্যহীনতার কারণে হয়। এ ছাড়া বিভিন্ন কারণ রয়েছে। এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৬১৬তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. আফরোজা খানম। বর্তমানে তিনি জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের গাইনি অনকোলজি বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : এ ধরনের সমস্যার কারণ কী?

উত্তর : এ সময় হরমোন ভারসাম্যহীন হয়। একটা এক্সিক থাকে। হাইপোথেলামাস পিজুইটারি ওভারিয়ান এক্সিস। এ বিষয়টি ঠিকমতো কাজ না করলে রক্তপাত হয়। এটি সবচেয়ে প্রচলিত। এটা হরমোন দিলে ঠিক হয়ে যায়। পাশাপাশি চিন্তা করতে হবে, থাইরয়েড ডিসফাংশন থাকে। অনেক সময় ব্লিডিং ডিজঅর্ডার থাকতে পারে। এ ছাড়া খুব সংখ্যক পাই, ফাইব্রয়েড আছে। বা সার্ভিক্স থেকে পলিপ আছে। তবে এগুলো খুব অপ্রচলিত। তবে আমাদের কারণগুলো খুঁজতে হবে। চোখ বন্ধ করে ধরে নেওয়া যাবে না এটাই শতভাগ। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করাব। এতে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। তখন চিকিৎসায় যাব। এতে ভয়ের কিছু নেই।

প্রশ্ন : ওজন বেড়ে যাচ্ছে বা মুখে লোম হচ্ছে, এ ধরনের দলের ক্ষেত্রে ঠিক কেন সমস্যা হচ্ছে?

উত্তর : দেখা যায় যে পলিসিসটিক ওভারিয়ান সিনড্রোম বলে একটি সমস্যা আছে। এটি যাদের হয়, তাদের ক্ষেত্রেও হরমোনের ভারসাম্যহীনতা এত বেশি হয় যে এই হরমোনের ভারসাম্যহীনতার ক্ষেত্রে এনড্রোজেন বেশি থাকে। হরমোনের কারণে তার ওভারিতে প্রতি মাসে যেই ওভুলেশন হয়, ওভুলেশন যদি ঠিকমতো না হয়, তার চক্রটা ঠিকমতো হবে না। ইসট্রোজেনটা দীর্ঘমেয়াদি কাজ করে। এতে দেখা যায় যে সেখানে অনেক পুরো লেয়ার তৈরি হয়ে যায়। তার রক্তপাতটা বন্ধ হয়ে থাকে—তিন মাস, চার মাস। সেই সঙ্গে তার যেহেতু শরীরে পরিবর্তন হয়, এতে এন্ড্রোজেনের পরিমাণটা বেশি হয়। এতে মুখে হয়তো লোম দেখা যায় বা মেয়েটি অনেক মোটা হয়ে যাচ্ছে। এখানেও একটি নিশ্চিত করার দরকার আছে, যে ওজন যদি বেশি থাকে, তাহলে সেটি কমানোর চেষ্টা করতে হবে।

পাশপাশি এদেরও কিন্তু একটু হরমোনের চিকিৎসা দেওয়া লাগে। তিন মাস, ছয় মাস পর পর তার যেহেতু রক্তপাত হয় এবং হলে বন্ধ হতে চায় না। অবশ্যই একটি হরমোনাল চিকিৎসা হয়। অবিবাহিত হলে, তাদের ঋতুস্রাবটা নিয়মিত করে দিলেই হলো। বিয়ে হলে তখন তার সমস্যা হবে গর্ভধারণে সমস্যা হবে।

প্রশ্ন : গর্ভধারণের ক্ষেত্রে এসব রোগী কী জটিলতা ভোগ করে থাকে?

উত্তর : প্রথম কথা হলো পিসিওডি পলিসিসটিক ওভারিয়ান সিনড্রোমের রোগীদের বাচ্চা সহজে আসতে চায় না। ওভুলেশন ঠিকমতো হতে চায় না। প্রথম ক্ষেত্রে দেখা যায়, তাদের গর্ভধারণই হতে চায় না। গর্ভধারণ করলেও দেখা যায় তাদের আগেভাগে মিস ক্যারেজ হওয়ার একটা আশঙ্কা থাকে।

যেহেতু এদের বেশি ওজন হয়ে যায়, তাদের ডায়াবেটিস হওয়ার আশঙ্কা থাকে। হাইপারটেনশন হওয়ার আশঙ্কা থাকে। এন্ড্রোমেট্রিয়াল কারসিনোমা হওয়ারও আশঙ্কা বেশি থাকে। প্রথম থেকেই এ বিষয়ে খেয়াল করতে হবে। যখনই মাসিক বন্ধ, ওজনও বাড়ছে, অত্যধিক লোম হচ্ছে, তাকে চিকিৎসকের কাছে নিতে হবে। চিকিৎসা নিতে হবে, ওজন কমাতে হবে যে করেই হোক। ব্যায়াম করে নিয়ন্ত্রণে আনতে হবে।

প্রশ্ন : কৈশোরকালীন এই জটিলতার সঙ্গে এন্ড্রোমেট্রিয়াল কারসিনোমার সম্পর্ক কীভাবে হতে পারে?

উত্তর : না না। কৈশোরকালীন এই জটিলতা থেকেই যে হবে, সেটি নয়। পলিসিসটিক ওভারিয়ান রোগ যাদের, এটা কিন্তু শতভাগ নিরাময় হয়ে যায় না। তাদের সতর্ক থাকতে হবে।