কোকেন পাচার মামলায় সম্পূরক চার্জশিট দিয়েছে র‌্যাব

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম বন্দরে চাঞ্চল্যকর ১০৭ ড্রাম তরল কোকেন পাচার মামলায় সম্পূরক অভিযোগপত্র (চার্জশিট) দিয়েছে র‌্যাব।

র‌্যাবের পক্ষে এই কোকেন পাচার মামলার তদন্তকারী কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন ফারুকী গতকাল সোমবার আদালতের সংশ্লিষ্ট দপ্তরে চার্জশিটটি জমা দেন।

তবে এই চার্জশিট গ্রহণের ব্যাপারে আদালতে এখনো শুনানি অনুষ্ঠিত হয়নি। আদালতের সামনে চার্জশিট উপস্থাপনের পর এ ব্যাপারে শুনানির তারিখ নির্ধারিত হবে।

সম্পূরক চার্জশিটে পুলিশের তদন্তে বাদ পড়া আমাদানিকারক খান জাহান আলী লিমিটেডের মালিক নুর মোহাম্মদ ও তার ভাইকে আসামি হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

মামলার তদন্তকারী কর্মকর্তা  মহিউদ্দিন ফারুকী সম্পূরক চার্জশিট  আদালতে জমা দেওয়ার সত্যতা নিশ্চিত করেছেন।

২০১৫ সালের ৬ জুন রাতে গোপন সূত্রে খবর পেয়ে কোকেনের চালান সন্দেহে চট্টগ্রাম বন্দরে একটি কনটেইনার সিলগালা করেন শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা। ৮ জুন এটি খুলে ১০৭টি ড্রামের প্রতিটিতে ১৮৫ কেজি করে সানফ্লাওয়ার তেল পাওয়া যায়। তেলের নমুনা প্রাথমিক পরীক্ষা করে কোকেনের অস্তিত্ব পাওয়া না গেলে উন্নত ল্যাবে কেমিক্যাল পরীক্ষার জন্য পাঠানো হয়।

২৭ জুন শুল্ক গোয়েন্দা অধিদপ্তর জানায়, কেমিক্যাল পরীক্ষায় ৫৯ নং ড্রামে তরল কোকেনের অস্তিত্ব পাওয়া গেছে। পরে ৯৬ নম্বর ড্রামেও তরল কোকেনের অস্তিত্ব মিলে। এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য তিনটি বিশ্বাসযোগ্য সংস্থার তত্ত্বাবধানে কোকেন পরীক্ষা সম্পন্ন করা হয়। এই ঘটনায় দায়েরকৃত মামলায় গত ২০১৫ সালের ১৯ নভেম্বর পুলিশ কোকেন আমদানিকারক খান জাহান আলী লিমিটেডের মূল মালিক নুর মুহাম্মদকে বাদ দিয়ে ৮ জনকে অভিযুক্ত করে আদালতে একটি চার্জশিট দাখিল করেন মামলা তদন্তকারী কর্মকর্তা নগর গোয়েন্দা পুলিশের তৎকালীন সহকারী কমিশনার মুহাম্মদ কামরুজ্জামান।

মূল আসামি চার্জশিট থেকে বাদ পড়ায় আদালত ওই চার্জশিট গ্রহণ না করে র‌্যাবকে দিয়ে মামলাটি সম্পূরক তদন্তের নির্দেশ দেন।

এর পর ২০১৫ সালের ২৭ ডিসেম্বর সম্পূরক তদন্তভার গ্রহণ করেন র‌্যাবের অতিরিক্ত পুলিশ সুপার মহিউদ্দিন ফারুকী। সর্বশেষ গতকাল সোমবার তিনি মূল আমদানিকারক প্রতিষ্ঠান খান জাহান আলী লিমিটেডের মালিক নুর মোহাম্মদ এবং তার ভাই মোস্তাক আহাম্মদকে আসামি হিসেবে অন্তর্ভুক্ত করে আদালতে চার্জশিট জমা দেন । এই মামলায় নুর মোহাম্মদসহ ৮ আসামি কারাগারে রয়েছে। মোস্তাক আহাম্মদ এবং বকুল মিয়া নামের দুই আসামি বর্তমানে পলাতক।

সম্পূরক চার্জশিটে নুর মোহাম্মদের জ্ঞাতসারেই চট্টগ্রাম বন্দর দিয়ে সূর্যমুখী তেলের সঙ্গে কোকেন আমদানি করা হয়েছিলো বলে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, বলিভিয়া থেকে চট্টগ্রাম বন্দরে ১০৭ ড্রাম ভোজ্য তেলের আড়ালে কোকেন আমদানির ঘটনায় সারাদেশে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়।