কোনো আয় নেই সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ পেশায় তিনি একজন আইনজীবী হলেও এ খাতে তার কোনো আয় নেই বলে জানিয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন। বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার আইনজীবী হিসেবে সবার নজর কাড়েন। তারই পুরস্কার হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন বলে অনেকের ধারণা। আর তারই এ খাত থেকে কোনো আয় নেই! তবে, পারিতোষিক খাত থেকে ৬ লাখ ৬০ হাজার টাকায় আয় দেখিয়েছেন এ সংসদ সদস্য।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার জন্য মনোনয়নপত্রের সঙ্গে জমা দেয়া হলফনামায় এসব উল্লেখ করেছেন তিনি। ঢাকা থেকে এমপি পদে নির্বাচন করছেন তিনি। দশম জাতীয় সংসদেও ঢাকা থেকে নির্বাচিত হন।

কৃষিখাত, বাড়ি/এপার্টমেন্ট/দোকান বা অন্যন্য ভাড়া, ব্যবসা, শেয়ার, সঞ্চয়পত্র/ব্যাংক আমানত ও চাকরি প্রযোজ্য নয় বলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় জানিয়েছেন সাহারা খাতুন। কিন্তু আইন পেশা হলেও এ পেশা থেকে কোনো আয় নেই তার।

যদিও দশম জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় বাড়ি/এপার্টমেন্ট/দোকান বা অন্যান্য ভাড়া বাবদ বার্ষিক ১ লাখ ১২ হাজার টাকার আয় দেখিয়েছিলেন সাহারা খাতুন। এ ছাড়া মন্ত্রী হিসাবে ৬ লাখ ৩৭ হাজার ২০০ টাকা এবং ব্যাংক সুদ থেকে ২৮ হাজার ৯৮৪ টাকার আয় দেখিয়েছিলেন।

একাদশ জাতীয় সংসদের হলফনামা অনুযায়ী, সাহারা খাতুনের কাছে ১০ লাখ ৮ হাজার ৬০২ টাকা রয়েছে। এ ছাড়া পূবালী ব্যাংকে রয়েছে ৭ লাখ ৭৮ হাজার ৭৭ টাকা ও ডাচ-বাংলা ব্যাংকে রয়েছে ২৬ হাজার ৩০১ টাকা।

৫ বছরের ব্যবধানে সাহারা খাতুনের স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলঙ্কারাদি, ইলেকট্রনিক সামগ্রি ও আসবাবপত্রের কোনো পরিবর্তন হয়নি। সাবেক এ মন্ত্রীর ৫ তোলা সোনা রয়েছে, যার মূল্য ২ হাজার ৫০০ টাকা, ইলেকট্রনিক সামগ্রীর মূল্য ২ হাজার ৫০০ টাকা ও আসবাবপত্রের মূল্য ২ হাজার ৫০০ টাকা।

এদিকে দশম সংসদ নির্বাচনের হলফনামায় ব্যক্তিগতভাবে সাহারা খাতুনের কোনো কৃষি জমি, অকৃষি জমি, বাড়ি/এপার্টমেন্ট না থাকলেও পৈত্রিক সূত্রে ঢাকার তেজকুনিপাড়া ও মানিকদীতে জমি থাকার কথা উল্লেখ করেছেন। এ ছাড়া যৌথ মালিকানায় ১.৬ বিঘা জায়গা থাকার কথা উল্লেখ করা হয়েছিল।

তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় যৌথ মালিকানায় থাকা ১.৬ বিঘা জমির পরিমাণ উল্লেখ করা না হলেও রাজউকের প্লট বরাদ্দের তথ্য তুলে ধরা হয়েছে। এর মধ্যে ৩৪ তেজকুনিপাড়ায় ১/১৮ অংশ, যার মূল্য ১ লাখ টাকা। ৩৬ তেজকুনিপাড়ায় ১/১৮ অংশ, যার মূল্য ৫০ হাজার টাকা ও শ্রীপুর, শৈলাট, গাজীপুর, মানিকদিতে ১/১৮ অংশ, যার মূল্য ২ হাজার ৫০০ টাকা উল্লেখ করা হয়েছে। এ ছাড়া রাজউকের প্লটের মূল্য উল্লেখ করা হয়েছে ৩৮ লাখ ১৬ হাজার ৪৪৬ টাকা।