কোন ক্ষমতাবলে মোনায়েম খানকে প্লট বরাদ্দ : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক : পূর্ব পাকিস্তানের প্রাক্তন গভর্নর মোনায়েম খানকে কোন ক্ষমতাবলে ৫ বিঘা ১৫ ছটাকের প্লট বরাদ্দ দেওয়া হয়েছিল, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ রুল জারি করেন।

আদালতে সিটি করপোরেশনের পক্ষে শুনানি করেন আইনজীবী আহসানুল করিম। সঙ্গে ছিলেন আইনজীবী শাহজাদা আল আমিন কবির (সোহেল)। রাষ্ট্রপক্ষে ছিলেন মোতাহার হোসেন সাজু।

আইনজীবী শাহজাদা আল আমিন কবির বলেন, আগামী চার সপ্তাহের মধ্যে মোনায়েম খানের পরিবার ও রাজউককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

একই সঙ্গে মোনায়েম খানের বাড়ির রাস্তার পাশে সবুজায়নের জন্য বরাদ্দকৃত ৫০ ফিট বাই ২০০ ফিট জায়গা রাজউক ও সিটি করপোরেশনের যৌথ জরিপের মাধ্যমে চিহ্নিত করে দখলমুক্ত করে ১৫ নভেম্বরের মধ্যে প্রতিবেদন দিতে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

এর আগে বনানীর ২৭ নম্বর রোডে ১১০ নম্বর বাড়িতে ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নুরুজ্জামান শরীফ ও মো. সাজিদ আনোয়ারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত উচ্ছেদ অভিযান চালায়। ওই বাড়ির সীমানা প্রাচীর ভেঙে ফেলা হয়। ডিএনসিসির এই উচ্ছেদ অভিযান স্থগিত চেয়ে হাইকোর্টে আসেন মোনায়েম খানের ছেলে মো. কামারুজ্জামান খান। গত ৭ নভেম্বর হাইকোর্টের স্থিতাবস্থা থাকা সত্ত্বেও মোনায়েম খানের বাড়ি (বনানীর ২৭ নম্বর রোডে ১১০ নম্বর বাড়ি) কেন উচ্ছেদ করা হলো, তার ব্যাখ্যা জানতে চান হাইকোর্ট। সাত দিনের মধ্যে লিখিতভাবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কাছে এ ব্যাখ্যা দিতে বলা হয়। একই সঙ্গে সাত দিনের জন্য সব উচ্ছেদ কার্যক্রম স্থগিত রাখতে নির্দেশ দেন আদালত। ডিএনসিসির ব্যাখ্যার ওপর আজ শুনানি হয়। ওই শুনানি শেষে আদালত আদেশ দেন।

মামলার নথি সূত্রে জানা গেছে, বনানীর ব্লক-এ ১১০ নম্বরের ৫ বিঘা ১৫ ছটাকের প্লটটি তৎকালীন ডিআইটি থেকে ১৯৬৬ সালে বরাদ্দপ্রাপ্ত হয়ে ১৯৬৭ সালে লিজ দলিল সম্পাদন ও রেজিস্ট্রি করা হয়। এ জায়গাকে নিজেদের দাবি করে ২০০৯ সালে ঢাকা সিটি করপোরেশন একটি চিঠি দেয়। ওই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়। ওই বছরের ২৬ জানুয়ারি হাইকোর্ট স্থিতাবস্থা জারি করেন।