কোভিড-১৯ মোকাবেলায় ৬১ জেলা পরিষদে ১০ কোটি টাকা বরাদ্দ

করোনা মোকাবিলায় বিনামুল্যে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা, অক্সিজেন সিলিন্ডারসহ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী এবং দুস্থ জনগণের মধ্যে ত্রাণ সহায়তা বিতরণের জন্য দেশের ৬১টি জেলা পরিষদে ১০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

মঙ্গলবার (১০ আগস্ট) স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ শাখা হতে উপসচিব মোহাম্মদ তানভীর আজম সিদ্দিকী স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি স্থানীয় সরকার বিভাগের চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসার বরাবর পাঠানো হয়েছে।

চলতি ২০২১-২২ অর্থ বছরের বাজেটের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে জেলা পরিষদ উন্নয়ন সহায়তা খাতের অধীনে ‘কোভিড-১৯ মোকাবিলায় বরাদ্দ’ শীর্ষক উপ-খাত হতে ১ম কিস্তির এই অর্থ ছাড় করা হয়।

জানা গেছে, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রীর নির্দেশনা অনুযায়ী চলতি ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে জেলা পরিষদ উন্নয়ন সহায়তা খাতে বরাদ্দকৃত অর্থের অনুমোদিত বিভাজন অনুযায়ী কোভিড-১৯ মোকাবিলায় বরাদ্দ থেকে জেলা পরিষদসমূহের অনুকূলে এ বরাদ্দ দেয়া হয়।

জেলা পরিষদ উন্নয়ন সহায়তা খাতে বরাদ্দকৃত অর্থ হতে বরাদ্দের এই অর্থ ব্যয়ের ক্ষেত্রে পিপিআর-২০০৮ অনুসরণসহ যাবতীয় আর্থিক বিধিবিধান যথাযথভাবে পরিপালনের নির্দেশনা দেওয়া হয়। এছাড়া, অর্থ ব্যয়ের শর্ত হিসেবে বলা হয়, ছাড়কৃত অর্থ ব্যয়ের ক্ষেত্রে ভবিষ্যতে কোন অনিয়ম হলে সংশিষ্ট বিল পরিশোধকারী কর্তৃপক্ষ দায়ী থাকবে। অব্যয়িত অর্থ ৩০ জুন ২০২২ তারিখের মধ্যে সরকারি কোষাগারে জমা করতে হবে। পরবর্তী কিস্তির অর্থছাড়ের আগে বর্তমানে ছাড়কৃত অর্থের ব্যয় বিবরণী পেশ করতে হবে।

নির্ধারিত কার্যক্রম বাস্তবায়ন ব্যতীত অন্য কোন কাজে এ ব্যয় করা যাবে না। সংশ্লিষ্ট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কিংবা সচিব এ মঞ্জুরীকৃত অর্থের আয়-ব্যয় কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন।

মোট ৬১টি জেলা পরিষদের মধ্যে ৪৯টির অনুকূলে ১৬ লাখ ৫০ হাজার টাকা করে, ১০টি জেলা পরিষদের অনুকূলে ১৫ লাখ ৫০ হাজার টাকা করে একটি জেলা পরিষদকে ১৭ লাখ ও কুমিল্লা পরিষদকে সর্বোচ্চ ১৮ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়।