কোরবানির বর্জ্য পরিষ্কারের কাজ করবেন ১৮ হাজারেরও বেশি পরিচ্ছন্নতা কর্মী

চলতি বছরও কোরবানির পশুর বর্জ্য একদিনেই পরিষ্কারের পরিকল্পনা নিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন। কাজ করবেন ১৮ হাজারেরও বেশি পরিচ্ছন্নতা কর্মী। ব্যবহার হবে প্রায় ৯০০ গাড়ি। রোববার (২৬ জুন) স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনলাইন সভায় যুক্ত হয়ে এ তথ্য জানান দুই মেয়র।

ঢাকার বাইরের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরের মেয়ররাও সভায় যুক্ত হয়ে তাদের পরিকল্পনা তুলে ধরেন।

চলতি বছর ঢাকা দক্ষিণে পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত থাকবেন ৮ হাজার ২০০ জন কর্মী। এ কাজে ব্যবহার করা হবে সাড়ে ৩শ গাড়ি। অন্যদিকে, ঢাকা উত্তরে দায়িত্ব পালন করবেন ৯ হাজার ৯শ জন পরিচ্ছন্নতা কর্মী এবং গাড়ি থাকবে ৫৩৮টি।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ৯ হাজার ৯০০ জন কর্মী আমাদের বর্জ্য পরিষ্কার করবে। আমরা শহরের বাড়িতে বাড়িতে মোট ৬ লাখ ব্যাগ দেব। কোরবানির পশুর বর্জ্য সকাল ৮টা থেকে রাত ৮টার মধ্যে পরিষ্কার করে ফেলব।

অন্যদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, সকল সংস্থা যদি আমাদের সহযোগিতা করে, তাহলে আমরা ঈদের দিন এবং ঈদের পরের দিনর বর্জ্য দ্রুত পরিষ্কার করে সুন্দর পরিবেশ নগরবাসীকে উপহার দিতে পারব।

পশুর হাটের শৃঙ্খলা রক্ষা ও বর্জ্য ব্যবস্থাপনায় স্থানীয় সরকার মন্ত্রণালয় সিটি করপোরশনগুলোকে সব ধরনের সহায়তা করবে বলে জানান স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, আমরা সবাই মিলে আশাবাদী যে, সম্মিলিতভাবে সকলের প্রচেষ্টায় কোরবানির হাট এবং কোরবানি পরবর্তী বর্জ্য ব্যবস্থাপনা সঠিকভাবে সমাপ্ত হবে।