কোরবানির বর্জ্য ৪৮ ঘণ্টার মধ্যে অপসারণের নির্দেশ

সচিবালয় প্রতিবেদক : ৪৮ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণে দেশের পৌরমেয়রদের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বুধবার সকালে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত কোরবানির বর্জ্য অপসারণে ট্রাক ও মিনিট্রাকের চাবি হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ নির্দেশনা দেন।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ‘বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে দূষণমুক্ত ও পরিবেশবান্ধব শহর নিশ্চিত করতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় দেশের পৌরসভাগুলোর অনুকূলে এ ডাম্পার ট্রাক বিতরণ করছে। কারণ সামাজিক উন্নয়নের পাশাপাশি বর্তমানে পৌর এলাকার অবকাঠামো উন্নয়ন, রাস্তাঘাটের উন্নয়ন, খেলার মাঠ, পার্ক, বাস টার্মিনাল, ড্রেনেজগুলো পরিষ্কার পরিচ্ছন্নতাসহ স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নের জন্য বর্তমান সরকার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।’

সেবার মান বাড়াতে পৌরমেয়রদের নির্দেশনা দিয়ে মন্ত্রী বলেন, নাগরিক সেবার মান আরো বাড়াতে হবে। সেবার মান নিয়ে জনগণের প্রশ্ন আছে। সে কারণে আমরা ট্যাক্স বাড়াতে পারি না। সততার সঙ্গে কাজ করে যে কোনো মূল্যে জনগণের সেবা নিশ্চিত করতে হবে।

দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া হয়েছে জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, দেশে গণতন্ত্র নেই বলা হচ্ছে একথা সঠিক নয়। তাহলে দলীয় প্রতীকে নির্বাচন হলো কিভাবে?

‘দেশে গণতন্ত্র আছে বলেই মানুষ নাগরিক সেবা পাচ্ছেন, আপনারা নাগরিক সেবা দিচ্ছেন, সরকারের সংশ্লিষ্ট লোকজন যার যার কাজ নিজে করছে, এটিই প্রমাণ করে দেশে গণতন্ত্র আছে। গণতন্ত্র না থাকলে আপনারা কাজ করতে পারতেন নাকি?’ বলেন মন্ত্রী। নাগরিক সেবা নিশ্চিত করতে সরকার সব ধরনের সহযোগিতা দেবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রী বর্জ্য অপসারণে দেশের বিভিন্ন পৌরসভার মেয়রদের কাছে ৭৮টি টি-ডাম্পার ট্রাকের চাবি হস্তান্তর করেন।