কোহলিকে দেখে শিখুক সবাই, বলছেন গম্ভীর

খেলা ডেস্কঃ ক্রিকেট বিশ্বকাপের এবারের আসরের আয়োজক ভারত। কোহলিদের ঘরের মাঠেই খেলা হচ্ছে। রোববার বিশ্বকাপের এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৯৯ রানে গুঁড়িয়ে দিয়ে জয়ের স্বপ্ন দেখা শুরু করে ভারত।

কিন্তু ৩০০ বলে মাত্র ২০০ রানের টার্গেট তাড়ায় ২ রানে ৩ উইকেট হারিয়ে চাপের মধ্যে পড়ে যায় বিশ্বকাপের স্বাগতিক ভারত।

চরম বিপদে পড়ে যাওয়া দলকে গর্ত থেকে টেনে তুলেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল। চতুর্থ উইকেটে ২১৫ বলে তারা ১৬৫ রানের জুটি গড়েন। তাদের এই জুটিতেই জয়ের দুয়ারে চলে যায় ভারত।

দলের জয়ের জন্য শেষদিকে ভারতের প্রয়োজন ছিল মাত্র ৩৩ রান। হাতে ছিল ৭ উইকেট। খেলার এমন অবস্থায় সেঞ্চুরির পথে থাকা কোহলি আউট হয়ে সাজঘরে ফেরেন।

কোহলি ১১৬ বলে ৬টি চারের সাহায্যে ৮৫ রান করে আউট হন। কোহলি আউট হলেও লোকেশ রাহুল ৯৭ রানের অনবদ্য ইনিংস খেলে ৫২ বল আগেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন।

দলের প্রয়োজনে দায়িত্বশীল ইনিংস খেলায় কোহলিকে টুপি খোলা কুর্নিশ জানান ভারতের বিশ্বকাপজয়ী দলের সাবেক তারকা ওপেনার গৌতম গম্ভীর।

স্টার স্পোর্টসে ধারাভাষ্য দেওয়ার সময় গম্ভীর বলেন, দল চাপে থাকলে ঝুঁকিহীন ক্রিকেট খেলতে হয়। সেই মোমেন্টাম ধরে এগোতে হয়। বিরাট কোহলি ঠিক এটাই করেছে। বল ধরে ধরে খেলেছে। ৮৫ রানের ইনিংসে মাত্র ৫টা বাউন্ডারি হাঁকিয়েছে। স্পিন খেলার দক্ষতা তো বটেই, সেই সঙ্গে স্পিনের বিরুদ্ধে স্ট্রাইক রোটেট করার দক্ষতাও প্রমাণিত হয়।

গম্ভীর আরও বলেছেন, নিশ্চিত কোহলিকে দেখে ড্রেসিংরুমের অনেক জুনিয়র ক্রিকেটাররা ফিটনেস, রানিং বিটুইন দ্য উইকেটস, কিভাবে মাঝের ওভারে স্ট্রাইক রোটেট করতে হয়, তার গুরুত্ব বুঝতে পারবে। কারণ টি-টোয়েন্টির জামানায় সব ক্রিকেটারই সব বল বাউন্ডারির বাইরে পাঠাতে চায়।

ক্রিকেট থেকে অবসরে রাজনীতিতে অংশ নিয়ে সংসদ সদস্য হয়ে যাওয়া গৌতম গম্ভীর বলেন, ইনিংসের শুরুতে ৩ উইকেট পড়ে যাওয়ার পর ক্রিজে নেমেই আগ্রাসী ব্যাটিং সম্ভব নয়। সরাসরি আক্রমণ চালানো সহজ নয়। চাপ সামলে নেওয়ার ক্ষমতা অর্জন করে স্ট্রাইক রোটেট করতে হয়। আশা করি দলের তরুণ ক্রিকেটাররা কোহলিকে দেখে শিখবে।