কৌটার দুধও শিশুদের রোগ প্রতিরোধে সক্ষম!

ডেক্স রিপোর্ট : বহু বছর ধরেই একটি বিতর্ক চলে আসছে যে, শিশুর জন্য মায়ের বুকের দুধই কি সেরা, নাকি প্রয়োজন অনুসারে শিশুকে বাজারে প্রচলিত কৌটার দুধও খাওয়ানো যেতে পারে। স্বাস্থ্যবিজ্ঞানীরা এখনো পর্যন্ত একটি যুতসই ব্যাখ্যার মাধ্যমে এই বিতর্কের অবসান করতে পারেননি।

মায়ের দুধ যখন একটি শিশুর ইমিউন সিস্টেমে প্রবেশ করে তখন তা শিশুর স্থূলতা, পেটের পীড়া এবং এক ধরনের চর্মরোগবিশেষের প্রতিরোধক হিসেবে কাজ করে।

কিন্তু আশার কথা হলো নতুন একটি গবেষণায় দেখা গেছে, মায়ের বুকের দুধে প্রাকৃতিকভাবে যে চিনি রয়েছে যা শিশুর অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার খাদ্য হিসেবে ব্যবহৃত হয়, সে ধরনের চিনি প্রচলিত কৌটার দুধের সঙ্গেও মিশ্রণ করা সম্ভব।

এই জটিল প্রকৃতির চিনি যা সাধারণত শিশুর ন্যাপিতে মধ্যে গিয়ে পড়ে তাকে পূর্বে মূল্যহীন বা অকার্যকরী মনে করা হতো। কিন্তু বস্তুত যদি শিশুরা এই চিনি হজমও করতে না পারে তারপরেও এটি ই.কলি’র মতো সংক্রমণ থেকে শিশুদের রক্ষা করে।

কৌটার দুধ মূলত গরু বা মহিষের দুধের সঙ্গে আরো কিছু প্রয়োজনীয় খাদ্য উপাদান মিশিয়ে তৈরি করা হয়।

যখন বিজ্ঞানীরা এই কৌটার দুধের সঙ্গে প্রাকৃতিক চিনি মিশ্রণ করেন তখন দেখতে পান এ দুধ পান করা শিশুরা মায়ের বুকের দুধ পান করা শিশুদের মতই বিভিন্ন রোগ প্রতিরোধে সক্ষম ছিল এবং তাদের শরীরে চর্মরোগ দেখা দেওয়ার সম্ভাবনাও অনেক কম ছিল।

তাই বিজ্ঞানীরা পরামর্শ দেন যে, মায়ের বুকের দুধের মতোই কৌটার দুধ শিশুদের বিভিন্ন রোগ প্রতিরোধে সাহায্য করতে পারে। বুকের দুধে থাকা এমজিও ব্যাকটেরিয়া গরুর দুধেও থাকে, তবে খুবই কম পরিমাণে।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের গবেষণা বিজ্ঞানী ড. নিকোলাস আন্দ্রিয়াস এই গবেষণাটি সম্পর্কে বলেন, ‘এটা ভালো যে প্যাকেটজাত দুগ্ধ শিল্প অনেক উন্নতি করছে, যেন মায়ের বুকের দুধের বিকল্প হিসেবে নিজেদের স্থান করে নিতে পারে।’

‘প্যাকেটজাত দুধের উন্নতি সাধনটা আমাদের নৈতিক দায়িত্ব বিশেষ করে সেই সব মায়েদের জন্য যারা বিভিন্ন শারীরিক সমস্যার কারণে তাদের শিশুদের বুকের দুধ খাওয়াতে পারেন না।’

অ্যাবোট নামক একটি কোম্পানি কর্তৃক পরিচালিত এই গবেষণা প্রতিবেদনটি ‘হিউম্যান নিউট্রেশন’ জার্নালে প্রকাশিত হয়েছে।

তথ্যসূত্র: ডেইলি মেইল