ক্যাটাগরির আট কোম্পানির বিরুদ্ধে তদন্ত করতে কমিটি গঠন

অর্থনৈতিক প্রতিবেদক :  পুঁজিবাজারে তালিকাভুক্ত জেড ক্যাটাগরির আট কোম্পানির বিরুদ্ধে তদন্ত করতে কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার বিএসইসির ৫৯২তম সভায় এ কোম্পানিগুলোর বিরুদ্ধে এ তদন্ত কমিটি গঠন করা হয়। বিএসইসির নির্বাহী পরিচালক এম সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কোম্পানিগুলো হলো- রহিমা ফুড, ফাইন ফুড লিমিটেড, বিডি অটোকার্স, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্সড মিল্ক, ঝিল বাংলা সুগার মিলস, ইমাম বাটন এবং শ্যামপুর সুগার মিলস লিমিটেড।

জানা যায়, জেড ক্যাটাগরিতে থাকা উল্লিখিত আট কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ঋণাত্মক হওয়া সত্বেও শেয়ার দর সাম্প্রতিক সময়ে অস্বাভাবিক হারে বেড়েছে। তাই রহিমা ফুড বাদে অন্যান্য কোম্পানিরগুলোর শেয়ার দর বাড়ার কারণ খতিয়ে দেখতে উপ-পরিচালক মো. গোলাম কিবরিয়া এবং সহকারী পরিচালক মোহাম্মদ রাকিবুল রহমানের সমন্বয়ে দুই সদ্যস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের অবিলম্বে এ বিষয়ে তদন্ত প্রতিবেদন দাখিল করতে আদেশও দেওয়া হয়।

উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের রহিমা ফুড করপোরেশনের মূল্য বৃদ্ধির বিষয়ে ইতিপূর্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি নিয়ন্ত্রক সংস্থার কাছে ইতিমধ্যে তদন্ত প্রতিবেদন জমাও দিয়েছে। যা পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য প্রক্রিয়াধীন আছে। শিগগিরই এ বিষয়ে একটি সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে বিএসইসি।