ক্যানসার এমন একটি রোগ যেটি যেকোনো সময়ে আক্রান্ত করতে পারে

ক্যানসার এমন একটি রোগ যেটি যেকোনো সময়ে আক্রান্ত করতে পারে আপনাকে। তবে কিছু বিষয় মেনে চললে ক্যানসার অনেকটাই প্রতিরোধ করা যায়। জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত একটি প্রতিবেদন।

ক্যানসার প্রতিরোধের কথা এলেই প্রথমে আসে ধূমপানের প্রসঙ্গ। ধূমপান ও তামাক গ্রহণ ফুসফুস ও গলার ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই ধূমপান ত্যাগ করাই উত্তম।

এরপর আসি ত্বকের ক্যানসারে। ম্যালানোমা একধরনের ত্বকের ক্যানসার। এটি সূর্যের ক্ষতিকর রশ্মির কারণে হয়ে থাকে। বিশেষত সকাল ১০টা থেকে বিকেল ৪টার সূর্যের আলো এই ক্ষতি করে। সানস্ক্রিন ব্যবহার করে এই ক্যানসার প্রতিরোধ করা যায়।

মানসিক চাপের কারণেও কিন্তু ক্যানসার হয়। মানসিক চাপ আমাদের রোগ প্রতিরোধক্ষমতা কমিয়ে দেয় এবং ক্যানসার কোষের সঙ্গে লগাই করার শক্তি নষ্ট করে। তাই মানসিক চাপ নিয়ন্ত্রণ করুন।

ব্রকলি, বাঁধাকপি ইত্যাদির মধ্যে রয়েছে ক্যানসারের সঙ্গে লড়াই করার উপাদান। ক্যানসার প্রতিরোধ করতে তাই এসব খাবার খাদ্যতালিকায় রাখতে পারেন। এ ছাড়া মদ্যপানের অভ্যাস থাকলে এটি ত্যাগ করুন। এটিও ক্যানসার প্রতিরোধে কাজ করবে।

নিয়মিত ব্যায়াম ক্যানসার প্রতিরোধে কাজ করে। ওজন নিয়ন্ত্রণে রাখলে এবং খাদ্যাভ্যাস সঠিক হলে ক্যানসার অনেকটাই প্রতিরোধ করা যায়।
দেশজুড়ে সকল বিভাগের অভিজ্ঞ ডাক্তারদের খোঁজ পেতে ও অ্যাপয়েন্টমেন্ট নিতে ভিজিট করুন www.doctorola.com অথবা কল করুন 16484 নম্বরে। Doctorola.com বাংলাদেশের প্রথম অনলাইন ও কল সেন্টার ভিত্তিক ডাক্তার অ্যাপয়েন্টমেন্ট সার্ভিস।