ক্রস লেগে বসা স্বাস্থ্যকর নয়

এখনকার সময়ে পা ক্রস করে বসাটা আভিজাত্যের প্রতীক হিসেবে ধরা হয়। এই বসার ভঙ্গিকে অনেকেই স্টাইলিশ মনে করেন। তবে জানেন কি–এভাবে বসাটা অনেক স্বাস্থ্যগত ঝুঁকি বহন করে।

বিবিসির একটি নিবন্ধে উঠে এসেছে এসব তথ্য। এই নিবন্ধে দেখানো হয়, আড়াআড়ি পা দিয়ে বসে থাকা আপনার জন্য মোটেও স্বাস্থ্যকর নয়।

নিবন্ধটিতে বলা হয়েছে, দীর্ঘসময় ধরে বসে থাকা আপনার পক্ষে খুব ভালো কিছু নয়। এক পা অন্য পা-কে অতিক্রম করে ক্রস এঙ্গেলে কিছুক্ষণ বসে থাকলে আপনার পা অসাড় হয়ে যেতে পারে। কারণ, আপনি আপনার হাঁটুর পেছনে একটি নির্দিষ্ট স্নায়ুর ওপর চাপ দিচ্ছেন। আড়াআড়ি পায়ে বসার ফলে রক্তচাপ সাময়িকভাবে বৃদ্ধি পেতে পারে। কারণ, আড়াআড়ি পা রক্তকে আপনার হৃদয় পর্যন্ত ঠেলে দেয়। এভাবে বসে আপনি রক্তের প্রবাহে বাধা দিচ্ছেন। এ কারণেই যাদের রক্ত জমাট বাঁধার উচ্চ ঝুঁকি রয়েছে, তাদের পা অতিক্রম না করার বা আড়াআড়ি এঙ্গেলে না বসার পরামর্শ দেওয়া হয়।

আপনার পা প্রায়ই অতিক্রম করার ফলেও ভেরিকোজ শিরা হতে পারে। আপনার পায়ে চাপ দেওয়ার কারণে শিরার নরম গঠন প্রসারিত হয়ে যায়। এতে ভেরিকোজ শিরার ভয়ংকর ক্ষতি হতে পারে।

আপনি যদি মাত্র এক বা দুই মিনিটের জন্য আপনার পা ক্রস করে বসে থাকেন, তবে আপনার ভেরিকোজ ভেইন হওয়ার কোনো সম্ভাবনা নেই। তবে আপনি যদি নিয়মিতভাবে একবারে ১০-১৫ মিনিটের বেশি সময় ধরে আপনার পা ক্রস করে বসেন, তবে ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।

কোমর এবং পেছনের অংশে এতে মারাত্মক চাপ পড়ে। আপনার পা ক্রস করে বসে থাকার ফলে আপনার নিতম্ব এবং আপনার পিঠে উল্লেখযোগ্য ব্যথা হতে পারে। প্রতি ৩০ মিনিটে আপনি যা করছেন, তা থেকে উঠে একটু হাঁটার অভ্যাস করুন।

পুরুষদের জন্য ক্রস করা পায়ের অবস্থানও আদর্শ নয়। বসার সর্বোত্তম উপায় হলো আপনার পিঠ সোজা রাখা এবং আপনার পা মাটিতে সমতল রাখা এবং আপনার কাঁধ পেছনে রাখা।