ক্রেডিট প্রথা বাতিলের দাবিতে রুয়েটে আন্দোলন অব্যাহত

রাবি প্রতিনিধি : ন্যূনতম ৩৩ ক্রেডিট অর্জনের নিয়ম বাতিলের দাবিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত রয়েছে।

রোববার সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে অবস্থান কর্মসূচি পালন করছেন তিনটি সিরিজের শিক্ষার্থীরা। শনিবারও তারা একই দাবিতে আন্দোলন করেন।

তবে শিক্ষার্থীদের দাবিকে অযৌক্তিক বলে উল্লেখ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

জানা গেছে, ২০১৫ সালের আন্দোলনে ১১ আগস্ট একই দাবিতে আন্দোলন করেন রুয়েটের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। তবে প্রশাসনের অনড় অবস্থানের কারণে তখন শিক্ষার্থীরা পিছিয়ে আসেন। প্রায় দেড় বছর পর একই দাবিতে ২০১৩-১৪, ২০১৪-১৫ ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা আবার আন্দোলনে নেমেছেন।

রুয়েট সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের পরবর্তী বর্ষে উত্তীর্ণ হওয়ার জন্য দুই সেমিস্টারে বাধ্যতামূলক ৪০ ক্রেডিটের মধ্যে ন্যূনতম ৩৩ ক্রেডিট অর্জন করতে হয়। অন্যথায় তাকে পুনরায় সেই বর্ষেই থাকতে হবে। এর আগে নিয়ম ছিল, কোনো শিক্ষার্থী পরীক্ষায় অকৃতকার্য বা অনুপুস্থিতির কারণে ন্যূনতম ক্রেডিট অর্জন না করলেও পরবর্তী বর্ষে উত্তীর্ণ হতে পারতো। সেক্ষেত্রে পরবর্তীতে পরীক্ষা দিয়ে উক্ত ক্রেডিট অর্জন করতে হতো। তবে ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে এ নিয়ম পরিবর্তন করে।

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, ৩৩ ক্রেডিট পদ্ধতির কারণে তারা নানা সমস্যার সম্মুখীন হবে। বিশেষ করে, রুয়েটে ক্লাস-ল্যাবের সংকট থাকায় যারা ক্রেডিট অর্জন করতে পারবে না, তাদের অন্য ব্যাচের সঙ্গে ক্লাস বা ল্যাবে থাকতে হবে। সেক্ষেত্রে জায়গা ও শিক্ষাগত দুই দিকেই সমস্যা হবে। এছাড়া কোনো শিক্ষার্থী অসুস্থ বা অন্য কোনো সমস্যার কারণে পরীক্ষা দিতে না পারলে তার এক বছরের বেশি সময় ক্ষতি হবে। এমনকি সিলেবাসগত জটিলতাতেও পড়তে হয় ওই শিক্ষার্থীকে।

এ নিয়ে যোগাযোগ করা হলে রুয়েটের উপাচার্য কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে শনিবার শিক্ষার্থীদের এ দাবিকে অযৌক্তিক বলেছিলেন উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ।