ক্ষমতার প্রথম দিনেই টিপিপি বাতিল : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের প্রথম দিনেই ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তি বাতিল করবেন বলে ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

জানুয়ারি মাসে ক্ষমতা গ্রহণের পর প্রথম কী করবেন- এমন প্রসঙ্গে এক ভিডিও বার্তায় যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট এ ঘোষণা দিয়েছেন।

বিশ্বের ৪০ শতাংশ অর্থনীতি নিয়ন্ত্রণ করে এমন ১২টি দেশ টিপিপি চুক্তিতে সই করেছে। এ চুক্তির বিষয়ে সমঝোতা গড়ে তুলতে প্রথম দিকে ভূমিকা রাখেন যুক্তরাষ্ট্রের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী ও প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন।

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ট্রাম্প আরো বলেছেন, কয়লা উৎপাদনের ক্ষেত্রে কর্মসংস্থান নষ্ট করে যেসব বিধিনিষেধ, তা তিনি বাতিল করবেন। একইসঙ্গে ভিসা অপব্যবহারও তিনি বন্ধ করবেন বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্যনীতি (ওবামা কেয়ার) ও যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলার বিষয়ে ট্রাম্প কিছু বলেননি। নির্বাচনী প্রচারের সময় তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন, ক্ষমতায় গেলে যত দ্রুত সম্ভব এ দুটি বিষয় বাস্তবায়ন করবেন।

দুই সপ্তাহ আগে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের বিস্ময়কর বিজয়ের পর তার বিরুদ্ধে বিক্ষোভ ফুঁসে ওঠে। তবে বিক্ষোভের বিষয়ে তিনি কর্ণপাত করেননি, বরং সরকার গঠনে ব্যস্ত রয়েছেন তিনি।

২০১৫ সালে টিপিপি চুক্তি হয়। জাপান, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডা, মেক্সিকোসহ ১২টি দেশ এ চুক্তিতে আবদ্ধ হয়। তবে চুক্তিটি এখনো অনুমোদিত হয়নি।

অর্থনৈতিক সম্পর্ক ও প্রবৃদ্ধি বাড়াতে সংশ্লিষ্ট দেশগুলো টিপিপি চুক্তি করে। কিন্তু এর বিরোধীদের দাবি, গোপনে এই চুক্তির সমঝোতা হয়েছে, যা শুধু বড় বড় করপোরেট প্রতিষ্ঠানের জন্য লাভজনক হবে।

ট্রাম্পের টিপিপি প্রত্যাহারের ঘোষণার প্রতিক্রিয়ায় সেন্টার ফর এশিয়া অ্যান্ড গ্লোবালাইজেশনের পরাগ খান্না বলেছেন, ‘এটি বিস্মিত হওয়ার মতো কিছু নয়। তবে টিপিপি যুক্তরাষ্ট্রের জন্য যে অর্জন বয়ে এনেছে, তা তার বাণিজ্যনীতির কারণে ভণ্ডুল হয়ে যাবে।’

এশিয়ান ট্রেড সেন্টারের দেবরাহ এলমস বলেছেন, ‘খুবই উদ্বেগজনক খবর। এর মানে হলো বাণিজ্যে যুক্তরাষ্ট্রের নেতৃত্বের ইতি ঘটা এবং এশিয়ার দিকে লাঠি ঘোরানো।’

অর্থনীতিবিদ হারুমি তাগুচি তার প্রতিক্রিয়ায় বলেছেন, ‘টিপিপি চুক্তি বাতিল হওয়ায় এশিয়ায় একধরনের শূন্যতা তৈরি হবে। এখন চীনকে নিয়ে অনেক কথা বলার আছে, তারা এ শূন্যতা পূরণে এগিয়ে আসতে পারে।’

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নেতারা পেরুতে অ্যাপেকের শীর্ষ সম্মেলনে জোর দিয়ে বলেছেন, ট্রাম্পের বিরোধিতা সত্ত্বেও তারা মুক্ত বাণিজ্য চুক্তি এগিয়ে নেবেন। কিন্তু সোমবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, যুক্তরাষ্ট্র ছাড়া টিপিপি হবে অর্থহীন।

ট্রাম্প ও আবের ঘোষণার পর বলতে গেলে টিপিপির ভবিষ্যৎ অনিশ্চিত। এখন চীন চাইলে এ জাতীয় একটি চুক্তি করে বিশ্ব বাণিজ্যে নেতৃত্ব দেওয়ার সুযোগ গ্রহণ করতে পারে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।