খরায় বলিভিয়ায় জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক : অসহনী ও দীর্ঘমেয়াদি খরায় বলিভিয়াজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

দেশটির প্রেসিডেন্ট ইভো মোরালেস সোমবার জাতীয় ও স্থানীয় সরকারকে পানি সংকট দূর করতে সম্পদের ব্যবহার নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন।

সমুদ্র সমতল থেকে ৯ হাজার ২১৪ ফুট উঁচু রাজধানী শহরে পানির তীব্র সংকট দেখা দিয়েছে। এ শহরে পানি সরবরাহের জলাধারগুলো প্রায় শুকিয়ে গেছে। যে কারণে প্রতি তিন দিনে মাত্র তিন ঘণ্টার জন্য পানি সরবরাহ করা হচ্ছে।

আরো খারাপ পরিস্থিতি মোকাবিলার জন্য বলিভিয়ানদের প্রস্তুতি নিতে বলেছেন ইভো মোরালেস। দিন যত যাচ্ছে পানি সংকট তীব্র থেকে তীব্রতর হচ্ছে।

এল নিনো ধরনের আবহাওয়া বিরাজ করায় খরায় পুড়ে গেছে বলিভিয়ার মাটি। খামার ও গবাদিপশু পালন বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, ডিসেম্বরের আগে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

খরা পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে। পরিস্থিতি সামাল দিলে লা পাজে সরকারিভাবে বিনামূল্যে বাড়ি বাড়ি পানি দেওয়া হচ্ছে। যে তিনটি প্রধান বাঁধ থেকে এ শহরে পানি সরবরাহ করা হয়, তা প্রায় শুকিয়ে গেছে।

আহুয়ান খোটা বাঁধে পানি ধারণা ক্ষমতা আছে মাত্র ১ শতাংশ। অন্য দুটি বাঁধের ৮ শতাংশ ক্ষমতা আছে। এ অবস্থায় ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়েছে লা পাজের বাসিন্দারা।

পানির জন্য বিক্ষোভ করছেন দেশটির জনগণ। কোনো কোনো শহরে ৬০ ঘণ্টায় মাত্র ১২ ঘণ্টা পানি দেওয়া হয়েছে।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন।