খাদ্য সচিব ও অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক : চূড়ান্তভাবে উত্তীর্ণ হওয়া ৫ মুক্তিযোদ্ধার সন্তানকে খাদ্য পরিদর্শক পদে নিয়োগ দিতে খাদ্য সচিব ও অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এজন্য তাদের ১৫দিন সময় দেওয়া হয়েছে। একইসঙ্গে আগামী ১০ জানুয়ারি এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করা হয়েছে।

বুধবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. খসরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। ওই দুই সরকারি কর্মকর্তার উপস্থিতিতে এ আদেশ দেওয়া হয়।

আদালতে দুই সরকারি কর্মকর্তার আইনজীবী ছিলেন অ্যাডভোকেট ইদ্রিসুর রহমান। চাকরি প্রার্থীদের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার ইব্রাহিম খলিল।

এর আগে হাইকোর্ট গত ২২ নভেম্বর এক আদেশে ৬ ডিসেম্বরের মধ্যে ৭ মুক্তিযোদ্ধার সন্তানকে খাদ্য পরিদর্শক, খাদ্য উপ-পরিদর্শক ও খাদ্য উপসহকারি পরিদর্শক পদে নিয়োগ সম্পন্ন করতে নির্দেশ দেন। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে এ নির্দেশ যথাযথভাবে বাস্তবায়িত না হওয়ায় তাদের গত ১১ ডিসেম্বর তলব করেন আদালত। এ নির্দেশে তারা বুধবার খাদ্যসচিব এ এম বদরুদ্দোজা ও খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. বদরুল হাসান হাজির হন।

আদালতে খাদ্য সচিব বলেন, ইতিমধ্যেই খাদ্য উপ-পরিদর্শক ও খাদ্য উপসহকারি পরিদর্শক হিসেবে দুইজনকে নিয়োগ দেওয়া হয়েছে। বাকি পাঁচজনের নিয়োগের জন্য পাবলিক সার্ভিস কমিশনে (পিএসসি) সুপারিশ পাঠানো হয়েছে। ১ জানুয়ারি সুপ্রিম কোর্ট খোলার (অবকাশকালীন ছুটি শেষে) আগেই আদালতের আদেশ বাস্তবায়ন করা হবে। এ পর্যায়ে আদালত সময় আবেদন মঞ্জুর করে পরবর্তী শুনানির জন্য ১০ জানুয়ারি দিন ধার্য করেন।

মুক্তিযোদ্ধা সন্তান কোটায় পরীক্ষা দিয়ে চূড়ান্তভাবে উত্তীর্ণ হওয়ার পরও নিয়োগ না দেওয়ায় ২০১০ সালে গাজী শফিকুল ইসলাম, আবুল কালাম আজাদ, আনিসুজ্জামান তালুকদার, জালাল উদ্দিন সরদার, নুরানী সুলতানা, মো. ফরদৌস আলম ও আতিকুল ইসলাম হাইকোর্টে রিট আবেদন করেন। ২০১২ সালে হাইকোর্ট এক রায়ে ৭ জনকে নিয়োগের নির্দেশ দেন। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন খাদ্য অধিদপ্তর। খাদ্য অধিদপ্তরের আবেদন আপিল বিভাগ ২০১৪ সালে খারিজ করে দেন। এরপরও ওই সাতজনকে নিয়োগ না দেওয়ায় তারা গতবছর খাদ্য সচিব ও খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেন। এ মামলায় খাদ্য সচিব ও খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকে কেন আদালত অবমাননায় শাস্তি দেওয়া হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। পরবর্তী সময়ে গত ২২ নভেম্বর হাইকোর্ট পৃথক এক আদেশে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালককে ৬ ডিসেম্বরের মধ্যে হাইকোর্টের রায় বাস্তবায়ন করতে বলেন। রায় বাস্তবায়নে ব্যর্থ হলে ১৩ ডিসেম্বর খাদ্য অধিদপ্তরের মহাপরিচালককে আদালত অবমাননার বিষয়ে রায় গ্রহণ করতে স্বশরীরে হাজির হতে বলা হয়। একইসঙ্গে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে হাজির হতে বলা হয়।

এরই মধ্যে গত ১১ ডিসেম্বর খাদ্য মহাপরিচালকের পক্ষ থেকে একটি প্রতিবেদন আদালতে দাখিল করা হয়। ওই প্রতিবেদনে বলা হয়, দুইজনকে ইতিমধ্যেই নিয়োগ দেওয়া হয়েছে। বাকি ৫ জনের নিয়োগের বিষয়ে খাদ্য সচিবকে লিখিতভাবে জানানো হয়েছে।

আদালত ওই প্রতিবেদন দেখে খাদ্য সচিব ও খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক ১৪ ডিসেম্বর আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।