খাশোগিকে হত্যার ঘটনায় সৌদি যুবরাজের ভূমিকা ছিলঃ সিনেটররা

আন্তর্জাতিক ডেস্কঃ সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে মার্কিন সিনেটে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ ব্রিফিং করেছে। সিআইএর তথ্য পাওয়ার পর দেশটির সিনেটররা বলেছেন, তারা আগের চেয়ে এখন আরো বেশি নিশ্চিত যে, সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় সৌদি যুবরাজের ভূমিকা ছিল।

মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেছেন, তার দৃঢ় আত্মবিশ্বাস ছিল যে, সাংবাদিক খাশোগিকে হত্যায় মোহাম্মদ বিন সালমান জড়িত। সাউথ ক্যারোলিনার রিপাবলিকান দলীয় এই সিনেটর যুবরাজ সালমানকে ‘একটি ধ্বংসাত্মক বল’, ‘পাগল’ এবং ‘বিপজ্জনক’ বলে মন্তব্য করেছেন।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে বিয়ের প্রয়োজনীয় কাগজপত্র নেয়ার জন্য যান মার্কিন প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্টের কলামনিস্ট ও সৌদি রাজপরিবারের এক সময়ের উপদেষ্টা সাংবাদিক জামাল খাশোগি। রাজপরিবারের সমালোচনার জেরে সৌদি ছেড়ে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন তিনি।

কিন্তু ওইদিন কনস্যুলেটে প্রবেশের পর সেখানে তাকে হত্যার পর মরদেহ টুকরো টুকরো করা হয় বলে অভিযোগ করেছে তুরস্ক। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত বলে দাবি আঙ্কারার। তাদের এই দাবির পক্ষে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা কিছু মিত্র দেশের কাছে খাশোগি হত্যার একটি অডিও রেকর্ড হস্তান্তর করেছে।

তবে সৌদি যুবরাজ বিন সালমান এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত নন বলে দাবি করে আসছে রিয়াদ। তুরস্ক বলছে, যুবরাজ সালমানের পাঠানো ১৫ সদস্যের কিলিং স্কোয়াড সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করেছে। এদিকে, যুবরাজ হত্যাকাণ্ডে জড়িত নন বলে দাবি করলেও ১১ সৌদি নাগরিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে রিয়াদ।

মঙ্গলবার মার্কিন সিনেটে সিআইএর পরিচালক গীনা হ্যাস্পেল ব্রিফিং করেছেন। তবে তার এই আলোচনার পর সিনেটের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক কমিটির সদস্যরা খাশোগি হত্যাকাণ্ড নিয়ে খুব বেশি কথা বলেননি।

সৌদি কনস্যুলেটে খাশোগিকে টুকরো টকুরো করার কথা উল্লেখ করে সিনেটর গ্রাহাম বলেন, এতে ধূমপান বন্দুক নেই, কিন্তু ধূমপান দেখেছি। মার্কিন এই সিনেটর রিয়াদের কাছে অস্ত্র বিক্রি এবং ইয়েমেন যুদ্ধে সৌদি আরবের জড়িয়ে পড়ার ঘোর বিরোধী।

সূত্র : বিবিসি।