খাশোগি হত্যার সঙ্গে জড়িতদের সবাইকে যুক্তরাষ্ট্রের কাছে জবাবদিহি করতে হবেঃ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যার সঙ্গে জড়িতদের সবাইকে যুক্তরাষ্ট্রের কাছে জবাবদিহি করতে হবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে এক ফোনালাপে এ কথা বলেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্র হিথার নওয়ার্ট এক বিবৃতিতে বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী সৌদি যুবরাজ সালমানকে এ কথা জোর দিয়ে বলেছেন যে, জামাল খাশোগি হত্যার সঙ্গে জড়িতদের যুক্তরাষ্ট্রের কাছে জবাবদিহি করতে হবে। সৌদি আরবের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য হবে। তাদেরকেও এই হত্যার জবাবদিহি করতে হবে।’

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও বলেন, খাশোগি হত্যা স্পষ্টতই আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। খাশোগি হত্যায় সৌদি কিলিং স্কোয়াডের ১৫ সদস্যের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করার সময় এই কথা বলেন তিনি।

এদিকে গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, খাশোগি হত্যা ইস্যুতে খুব জোড়ালোভাবে তার কিছু বলার আছে। আগামী সপ্তাহে এ সংক্রান্ত মতামত ব্যক্ত করবেন তিনি। ট্রাম্প বলেন, ‘আমি আগামী সপ্তাহে এ ব্যাপারে আমার মতামত জানাবো। আমরা কংগ্রেস, তুরস্ক ও সৌদি আরবের সঙ্গে হত্যার বিষয়টি নিয়ে কাজ করছি।’

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও খাশোগি হত্যা নিয়ে এ ধরনের কথা বললেও তাদের ঘনিষ্ট মিত্র সৌদি আরবের সাথে সম্পর্কের ওপরও সমান গুরুত্ব দিচ্ছে। কেননা বিশ্বের অন্যতম প্রধান তেল সমৃদ্ধ এ দেশটির সঙ্গে তাদের বাণিজ্যিক, কৌশলগত ও জাতীয় নিরাপত্তা সম্পর্কও বেশ গুরুত্বপূর্ণ।