খুলনার কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন বুধবার

নিজস্ব প্রতিবেদক, খুলনা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগামীকাল বুধবার বেলা ১১টায় খুলনার ১৫০ মেগাওয়াট গ্যাস টারবাইন বিদ্যুৎকেন্দ্রকে ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল উন্নীতকরণের উদ্বোধন করবেন।

খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার দুপুরে খালিশপুরের ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বিদ্যুৎকেন্দ্রের সার্বিক বিষয়ে ব্রিফ করেন নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ এম খোরশেদুল আলম।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব এ টি এম হুমায়ুন কবির, খুলনা কেন্দ্রের প্রধান প্রকৌশলী জাহিদুর রশিদ এবং প্রকল্প পরিচালক মশিউর রহমান।

সংবাদ সম্মেলনে ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ এম খোরশেদুল আলম জানান, ২০১৩ সালের ১৭ ডিসেম্বর এ প্রকল্পের ইপিসি চুক্তি স্বাক্ষর হয় এবং ২০১৪ সালের এপ্রিলে কাজ শুরু হয়। ৫০৩ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড এ প্রকল্প বাস্তবায়ন করে।

তিনি জানান, প্রকল্পে অর্থায়ন করে এডিবি, বাংলাদেশ সরকার এবং নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড। ২০১৬ সালের ২৫ জুন কেন্দ্রটি বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করে। এর ঠিকাদার প্রতিষ্ঠান হচ্ছে- চায়নার সাংহাই ইলেক্ট্রিক গ্রুপ কোম্পানি লিমিটেড এবং বৈদেশিক পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে কাজ করে মালয়েশিয়ার মিনকনসাল্ট এসডিএন বিএইচডি।

তিনি আরো জানান, কেন্দ্রটিতে ডিজেল এবং গ্যাসের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের দুটি ব্যবস্থাই রাখা হয়েছে। খুলনার খালিশপুর থানার গোয়ালপাড়া মৌজায় ১১ একর জমির ওপর এ বিদ্যুৎকেন্দ্রটি অবস্থিত।