খুলনার মেয়র ও ডিসিকে লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক : হাইকোর্টের আদেশ অমান্য করে খুলনার ময়ুর নদের জায়গায় লিনিয়র পার্ক স্থাপনের কাজ অব্যাহত রাখায় খুলনা সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়রসহ চারজনের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)- এর পক্ষে অ্যাডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী এ নোটিশ পাঠান।

রোববার সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদ নোটিশ পাঠানোর বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

যাদেরকে নোটিশ পাঠানো হয়েছে তারা হলেন- খুলনা সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র মো. আনিসুর রহমান বিশ্বাস, খুলনা জেলা প্রশাসক (ডিসি) নাজমুল আহসান, লিনিয়র পার্ক প্রকল্পের প্রজেক্ট ডাইরেক্টর সায়েউদ্দিন এবং হরিণ থানার অফিসার ইনচার্জ (ওসি)।

গত ১৯ জুলাই হাইকোর্টের দেওয়া আদেশের পর যে সব স্থাপনা নির্মাণ করা হয়েছে তা ভেঙে সরিয়ে নেওয়ার কথা বলা হয়েছে নোটিশে। অন্যথায় নোটিশ প্রদানকারীদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়, আদালতের স্থিতিবস্থা বজায় রাখার নির্দেশনা স্বত্বেও ময়ুর নদীর জায়গায় লিনিয়র পার্কের জন্য নির্মাণ কাজ করা হয়েছে যা সম্পূর্ণ বে-আইনি এবং হাইকোর্টের আদেশের পরিপন্থী। এমনকি এই নির্দেশনা ইচ্ছাকৃতভাবে অমান্য করে আদালতের রায়ের প্রতি অবজ্ঞা প্রদর্শন করা হয়েছে, যা আদালত অবমাননার শামিল।

গত ১৯ জুলাই বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ জেলার হরিণ থানার অন্তর্ভূক্ত ময়ূর নদ দখল করে লিনিয়ার পার্ক নির্মাণ প্রকল্পের ওপর স্থিতিবস্থা দেন। একইসঙ্গে ৩০ দিনের মধ্যে খুলনা জেলা প্রশাসককে এই বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়।