খুশকির সমাধান লেবুতে

লাইফস্টাইল ডেস্কঃ ধুলোবালি বা প্রচণ্ড গরমে আপনার মাথায় বাসা বাধতে পারে খুশকি। যা আপনার চুল ও মাথার ত্বকের জন্য মারাত্মক ক্ষতিক্ষর। খুশকির কারণে চুল পড়া ও নানা সমস্যা দেখা দিতে পারে। খুশকির কারণে আপনার ড্রেস নষ্ট হতে পারে এতে দেখা দিতে পারে বিরক্তি। চুল হতে পড়তে পার প্রাণ। নানা উপায়ে আপনি তার সমাধান করতে চাইবেন বা সেম্পু দিয়ে চুল নিয়মত ধুয়ে যখন কোন ফল পাচ্ছেন না তখন কি করবেন। মনে মধ্যে চলে আসবে বিরক্তি। এটি এমন একটি সমস্যা যা একবার দেখা দিলে সহজে শেষ হতে চায় না। তাহলে কিভাবে সমাধান হবে খুশকির- চলুন জেনে নেওয়া যাক-

লেবু ও বেকিং সোডা

বেকিং সোডা ও লেবুর রসের মিশ্রণ খুশকি তাড়াতে কার্যকরী। এই মিশ্রণ চুলের গোড়ায় ভালোভাবে লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করতে হবে। এরপর কোমল কোনো শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। খুশকি দূর হওয়ার পাশাপাশি চুলও ঝলমলে হয়ে উঠবে। খুশকি তাড়াতে তাই ঘরোয়া এই পদ্ধতি বেছে নিতে পারেন।

লেবু ও আমলকি

লেবু কিংবা আমলকি- দুটিই চুলের জন্য উপকারী। এই দুই ফলের আছে প্রচুর উপকারিতা যার মধ্যে অন্যতম হলো চুল ভালো রাখা। খুশকি দূর করার কাজের ব্যবহার করতে পারেন লেবু ও আমলকি। সেজন্য দুই টেবিল চামচ আমলকির রস একসঙ্গে মেশান। এই মিশ্রণ চুলের গোড়ায় লাগিয়ে আধা ঘণ্টার মতো রেখে দিন। এরপর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। খুশকি দূর হবে।

লেবু ও মধু

মধু ও লেবু রূপচর্চার কাজে সবচেয়ে বেশি ব্যবহৃত উপাদানগুলোর মধ্যে অন্যতম। এই দুই উপাদান কাজে লাগে চুল সুন্দর করার ক্ষেত্রেও। সেইসঙ্গে দূর করে খুশকি। সেজন্য প্রথমে দুই টেবিল চামচ লেবুর রস ও চার টেবিল চামচ মধুর সঙ্গে সামান্য পানি মিশিয়ে নিন। এবার মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে মিনিট দশেক রেখে দিন। তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

লেবু ও অ্যালোভেরা

অ্যালোভেরার ভেতরের শাঁসটুকু বের করে নিন। এবার সেখান থেকে দুই টেবিল চামচ নিয়ে তার সঙ্গে মেশান দুই টেবিল চামচ লেবুর রস। এবার এই মিশ্রণ ভালোভাবে মাথায় ম্যাসাজ করে ১৫ মিনিট রেখে দিন। এরপর ভালোভাবে শ্যাম্পু করে ধুয়ে নিন।

লেবু ও দই

খুশকি দূর করার জন্য দুটি কার্যকরী উপাদান হলো দই ও লেবু। এই দুই উপাদানের মিশ্রণ ব্যবহার করে দূর করতে পারেন খুশকি। সেজন্য এক টেবিল চামচ লেবুর রসের সঙ্গে দুই টেবিল চামচ দই ও এক চা চামচ মধু মিশিয়ে নিতে হবে। এরপর মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করতে হবে। বিশ মিনিট পরে শ্যাম্পু করে নিতে হবে।