খুশকি সমস্যায় লেবুর ব্যবহার

খুশকির সমস্যায় অনেকে বিপর্যস্ত। খুশকির কারণে চুল পড়ে যায়। স্বাভাবিক সৌন্দর্যকেও নষ্ট করে খুশকি। তবে হতাশ হওয়ার কিছু নেই। ঘরোয়া পদ্ধতিতে আপনি খুশকিমুক্ত থাকতে পারেন।

খুশকি দূর করতে লেবু খুবই কার্যকর। সঠিক পদ্ধতিতে লেবু ব্যবহার করতে পারলে খুশকি দূর হবেই। আসুন, জেনে নিই খুশকি দূরীকরণে লেবু কী কী উপায়ে ব্যবহার করা যেতে পারে—

আমলকি ও লেবুঃ- দুই টেবিল চামচ লেবুর রসের সঙ্গে দুই টেবিল চামচ আমলকির রস মেশান। এবার তাতে তুলো ভিজিয়ে মাথার ত্বকে ভালো করে লাগান। আধাঘণ্টা রেখে দিন। তারপর মাথা ধুয়ে ফেলুন। তিন-চার দিন পরপর এটি করুন। খুশকি দূর হবে।

দই ও লেবুঃ বাটিতে দুই টেবিল চামচ দই, এক টেবিল চামচ লেবুর রস ও এক চা চামচ মধু নিয়ে খুব ভালো করে মেশান। এরপর এটি মাথার ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করুন। ভালো ফল পেতে সপ্তাহে দু-তিন বার এটি করুন।

অ্যালোভেরা ও লেবুঃ- দুই টেবিল চামচ অ্যালোভেরার জেল এবং দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করার পর ১৫ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করে নিন। এ ক্ষেত্রে খাঁটি অ্যালোভেরা জেল ব্যবহার করা ভালো। এটি সপ্তাহে দুবার করুন।

মধু ও লেবুঃ- চার টেবিল চামচ মধু ও দুই টেবিল চামচ লেবুর রসের সঙ্গে সামান্য পানি দিয়ে ভালো করে মেশান। মাথার পুরো ত্বকে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করুন। চার-পাঁচ দিন পরপর এটি করতে থাকুন। ভালো ফল মিলবে।

আমলকি ও লেবুঃ- দুই টেবিল চামচ লেবুর রসের সঙ্গে দুই টেবিল চামচ আমলকির রস মেশান। এবার তাতে তুলো ভিজিয়ে মাথার ত্বকে ভালো করে লাগান। আধাঘণ্টা রেখে দিন, তারপর মাথা ধুয়ে ফেলুন। তিন-চার দিন পরপর এটি করতে থাকুন। দ্রুত ফল মিলবে।