গণআন্দোলনকে গণঅভ্যুত্থানের পথে এগিয়ে নিন: জাতীয় মুক্তি কাউন্সিল

নিজস্ব প্রতিবেদকঃ জাতীয় মুক্তি কাউন্সিলের উদ্যোগে শুক্রবার বিকাল ৪ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। ফ্যাসিবাদী শাসন উচ্ছেদ, সাম্রাজ্যবাদী হস্তক্ষেপের অবসান ও জনগণের হাতে ক্ষমতা আনার সংগ্রাম বেগবান করার আহবান জানিয়ে অনুষ্ঠিত এই সমাবেশে সভাপতিত্ব করেন জাতীয় মুক্তি কাউন্সিল সম্পাদক ফয়জুল হাকিম। সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ লেখক শিবির সাধারণ সম্পাদক কাজী ইকবাল, জাতীয় মুক্তি কাউন্সিল ঢাকা অঞ্চল সংগঠক দেলোয়ার হোসেন, পাহাড়ি ছাত্র পরিষদ সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা, বাংলাদেশ ছাত্র ফেডারেশন কেন্দ্রীয় দপ্তর সম্পাদক এহতেশাম ইমন, গার্মেন্টস মজদুর ইউনিয়নের সংগঠক মো আসাদুল্লাহ ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ) ঢাকা অঞ্চল সম্পাদক হেমন্ত দাষ।

সমাবেশের সভাপতি ফয়জুল হাকিম বলেন, বিরোধী দল ও মত দমন করে হাসিনা সরকার একতরফা আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করার চক্রান্ত সম্পন্ন করতে চলেছে। গণগ্রেফতার করে কারাগারগুলো বিরোধী দল কর্মীদের দিয়ে ভরে ফেলা হয়েছে। জনগণের প্রত্যক্ষ অংশগ্রহণে জনপ্রতিনিধি নির্বাচন করার অধিকার কেড়ে নেওয়ার সরকারি চক্রান্ত প্রতিরোধ করতে জনগণকে এগিয়ে আসতে হবে। জনগণকে গোলাম বানানোর এ চক্রান্ত রুখে দাঁড়াতে হবে।

জনগণের হাতে ক্ষমতা আনতে তিনি গণআন্দোলনকে গণঅভ্যুত্থানের পথে এগিয়ে নেওয়ার আহবান জানান। কাজী ইকবাল বলেন, সরকার পরিকল্পিতভাবে ২৮ অক্টোবর বিএনপির শান্তিপূর্ণ সমাবেশে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে, গুলিবর্ষণ করে ও টিয়ারশেল নিক্ষেপ করে পণ্ড করে দিয়েছে। এই ক্র্যাকডাউনে বিএনপি কর্মী, একজন পুলিশ সদস্য ও একজন সাংবাদিকের মৃত্যু হয়েছে। বিএনপি নেতৃত্ব ও কর্মীদের ‘সন্ত্রাসী’ তকমা লাগিয়ে সরকার দেশব্যাপী চরম দমন পীড়ন চালাচ্ছে। পুলিশী দমন পীড়নের বিরুদ্ধে জনগণকে প্রতিরোধে এগিয়ে আসতে হবে।

দেলোয়ার হোসেন বলেন, চাল ডাল তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধির ফলে জনগণের জীবন আজ বিপর্যস্ত। সিন্ডিকেট ব্যবসায়ীদের বিরুদ্ধে সরকার কোনো ব্যবস্থা নিচ্ছে না। হাসিনা সরকার সিন্ডিকেট ব্যবসায়ী, গার্মেন্টস ব্যবসায়ীদের সেবা করে চলেছে।

অমল ত্রিপুরা বলেন, সারা দেশকে হাসিনা সরকার কারাগারে পরিণত করে রেখেছে। সভা সমাবেশে বাধা দিয়ে পুলিশ জনগণের সভা সমাবেশ সংগঠন করার স্বাধীনতা কেড়ে নিয়ে দেশকে এক পুলিশি রাষ্ট্রে পরিণত করেছে।

এহতেশাম ইমন বলেন, দমন পীড়ন করে হাসিনা সরকারের গদি দখলে রাখার বিরুদ্ধে ছাত্র সমাজকে দাঁড়াতে হবে। গার্মেন্টস শ্রমিকদের মজুরী বৃদ্ধির আন্দোলনে সমর্থন জানিয়ে বলেন, ছাত্র সমাজ আন্দোলনরত গার্মেন্টস শ্রমিকদের পাশে থাকবে। মো আসাদুল্লাহ বলেন, প্রতিবার মজুরী বাড়ানোর জন্য কেন শ্রমিকদের জীবন দিতে হবে? কেন শ্রমিকদেরকে রক্তের ওপর দাঁড়িয়ে মজুরী বৃদ্ধির আন্দোলন করতে হবে?

হেমন্ত দাস দেশের রাজনীতিতে ভারত মার্কিন যুক্তরাষ্ট্র চীন প্রভৃতি সাম্রাজ্যবাদী রাষ্ট্রের হস্তক্ষেপের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানান।