গণমাধ্যমকে ভিসা নীতির আওতায় আনায় উদ্বেগ বিএফইউজের

নিজস্ব প্রতিবেদকঃ ‘বাংলাদেশের গণমাধ্যম ভিসানীতির আওতায় আসতে পারে’-ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের এমন মন্তব্যে উদ্বেগ প্রকাশ করেছে বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন।

এ বিষয়ে বিস্তারিত জানতে বিএফইউজের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাসে ই-মেইল পাঠানো হয়েছিল। সোমবার এক বিবৃতিতে সংগঠনটির সভাপতি ওমর ফারুক ও মহাসচিব দীপ আজাদ এ কথা জানান।

নেতৃদ্বয় বলেন, ‘বাংলাদেশের গণমাধ্যম ভিসানীতির আওতায় আনার বিষয়ে পেশাদার সাংবাদিক সমাজ উদ্বিগ্ন। কারণ বাংলাদেশের গণমাধ্যমই গণতান্ত্রিক প্রক্রিয়া এগিয়ে নিতে ভূমিকা রাখছে।’

তারা আরও বলেন, ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর জবাবদিহিতা ও জনগণের তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করতে বাংলাদেশের পেশাদার সাংবাদিকরা প্রতিশ্রুতিবদ্ধ। আর এসব সাংবাদিকের পাশে আপসহীনভাবে থাকবে বিএফইউজে।’

বিবৃতিতে বলা হয়, গণমাধ্যমে ভিসানীতি প্রয়োগের কথা বলার পর থেকে দেশে ও বিদেশে বসে স্বনামধন্য সাংবাদিক ও গণমাধ্যমের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

উল্লেখ্য, সংবাদপত্রের স্বাধীনতা, সাংবাদিক ও গণমাধ্যমের মতপ্রকাশের স্বাধীনতার অধিকার প্রয়োগের বিষয়ে যুক্তরাষ্ট্রের দূতাবাস বলেছে, গণমাধ্যমকে কেউ মতামত প্রকাশ করা থেকে বিরত রাখার জন্য কোনো ব্যবস্থা নিলে তার ক্ষেত্রেও ভিসানীতি প্রযোজ্য হবে।