‘গতানুগতিক শিক্ষায় মূল লক্ষ্য অর্জন সম্ভব না’

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘শিক্ষার মূল লক্ষ্য হচ্ছে নতুন প্রজন্মকে দারিদ্রমুক্ত, নিরক্ষরতামুক্ত এবং দুর্নীতিমুক্ত উন্নত-সমৃদ্ধ ও আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলা। তবে প্রচলিত গতানুগতিক শিক্ষাব্যবস্থায় সেটা সম্ভব নয়।’

সোমবার দুপুরে আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (এইউএসটি) ৯ম সমাবর্তনে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাজধানীর শেরে বাংলা নগরে আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রাঙ্গণে এ সমাবর্তন হয়।

শিক্ষামন্ত্রী বলেন, ‘জ্ঞান-বিজ্ঞান-প্রযুক্তি এবং নৈতিক মূল্যবোধ ও দেশপ্রেমে উজ্জীবিত পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে জাতির ইতিহাসে এই প্রথম সব মহলের মতামত ও পরামর্শ গ্রহণ করে রচিত ‘জাতীয় শিক্ষানীতি-২০১০’ সমগ্র জাতির সমর্থন লাভ করেছে, যা বর্তমান যুগের সঙ্গে সঙ্গতিপূর্ণ।’

সমাবর্তনের আরো বক্তৃতা করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান কাজী রফিকুল আলম, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এম এম সফিউল্লা এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কাজী শরীফুল আলম। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য এবং শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেন, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ও সাম্প্রদায়িকতা আমাদের জন্য, এমনকি সারা বিশ্বের জন্য অভিশাপ। এসবের সঙ্গে যারা আছে তারা শুধু নিজেরাই ধ্বংস হচ্ছে না, বরং তারা দেশের ভবিষ্যৎ চালিকাশক্তি বিশ্ববিদ্যালয়ের কোমলপ্রাণ শিক্ষার্থীদের প্ররোচিত করছে।