গত বছর ৩৬.৩১ শতাংশ বেশি কর্মী বিদেশে গেছে

নিজস্ব প্রতিবেদক : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বলেছেন, ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে ৩৬ দশমিক ৩১ শতাংশ বেশি কর্মী বিদেশে গেছে।

রোববার দুপুর ১২টার দিকে মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের গত বছরের উল্লেখযোগ্য অর্জন ও অন্যান্য কার্যক্রমের বিভিন্ন দিক নিয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রী এ তথ্য জানান।

নুরুল ইসলাম বিএসসি বলেন, ২০১৬ সালে বিশ্বের বিভিন্ন দেশে সর্বমোট ৭ লাখ ৫৭ হাজার ৭৩১ জন কর্মীর কর্মসংস্থান হয়েছে। ২০১৫ সালের তুলনায় ৩৬ দশমিক ৩১ শতাংশ বেশি কর্মী বিদেশে গেছে। ২০১৬ সালে ওমানে ১ লাখ ৮৮ হাজার ২৪৭ জন অর্থাৎ সর্বোচ্চ সংখ্যক কর্মী গেছে এবং তার পরই সৌদি আরবে কর্মী গেছে ১ লাখ ৪৩ হাজার ৯১৩ জন।

তিনি বলেন, জেলাভিত্তিক বৈদেশিক কর্মসংস্থান বিশ্লেষণ করে দেখা যায়, কুমিল্লা জেলা থেকে সর্বোচ্চ সংখ্যক (৮৬ হাজার ৩৫২ জন) কর্মী বিদেশে গেছে। দ্বিতীয় স্থানে রয়েছে চট্টগ্রাম জেলা। চট্টগ্রাম থেকে ৪৫ হাজার ৭৮০ জন কর্মী বিদেশে গিয়েছেন।

এ ছাড়া এ সময় সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে সৌদি আরব থেকে। যার পরিমাণ ২ হাজার ৯৮৯ মিলিয়ন মার্কিন ডলার। তারপরই এসেছে সংযুক্ত আরব আমিরাত থেকে ২ হাজার ৫৩৫ মিলিয়ন মার্কিন ডলার।

তিনি বলেন, বর্তমানে ১৬২টি দেশে প্রায় ১ কোটি ৫ লাখ বাংলাদেশি কর্মী আছেন। আমরা প্রচলিত শ্রম বাজারের পাশাপাশি রাশিয়া, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড ও ইউরোপের বিভিন্ন দেশে কর্মসংস্থান সৃষ্টির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

মন্ত্রী বলেন, প্রশিক্ষিত জনগোষ্ঠী গড়ে তোলার জন্য বর্তমানে ৪০টি উপজেলায় ৪০টি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের কাজ চলছে এবং আরো ৫০টি উপজেলায় ৫০টি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

তিনি জানান, প্রবাসী কর্মীরা যেন সরাসরি তাদের অভিযোগ ও সমস্যার বিষয়ে বাংলাদেশ সরকারকে জানাতে পারে সেজন্য প্রবাস বন্ধু কল (+০৯৬৫৪৩৩৩৩৩৩) সেন্টার স্থাপন করা হয়েছে। গত ১ সেপ্টেম্বর থেকে সৌদি আরব, জর্ডান ও মালয়েশিয়ায় অবস্থানরত ২৫ লাখ কর্মী সরাসরি এ সেবা পাচ্ছে। পর্যায়ক্রমে অন্যান্য দেশেও এ সেবা চালু করা হবে। এ ছাড়া সংযুক্ত আরব আমিরাত ও ওমান দূতাবাসে হটলাইন চালু হয়েছে।

তিনি বলেন, বৈদেশিক কর্মসংস্থানের বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০১৭ সালে ৮ লাখের বেশি কর্মী পাঠানো সম্ভব হবে। বিদেশে কর্মরতদের কল্যাণ নিশ্চিত করতে দূতাবাসের শ্রম উইংয়ের কার্যক্রম আরো জোরদার করা হবে।