গত সপ্তাহে বেড়েছে সূচক ও লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক : গত সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্য সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন।

ওই সপ্তাহে লেনদেন বৃদ্ধির পরিমাণ ছিল ৬ দশমিক ১৯ শতাংশ। এ ছাড়া এই এক্সচেঞ্জে প্রধান মূল্যসূচক ডিএসইএক্স গত সাড়ে ৭ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠেছে। টানা ৭ কার্যদিবসের উত্থানে সূচক ৭৭ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে এ অবস্থানে উঠে এসেছে।

গত সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ৩৬১ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার। এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ২২৩ কোটি ৮২ লাখ টাকার শেয়ার। আলোচ্য সপ্তাহে লেনদেন বেড়েছে ১৩৭ কোটি ৬৫ লাখ টাকার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৯ দশমিক ১৯ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১ দশমিক ৬৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮ দশমিক ৬০ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৫২ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ১ দশমিক ১৪ শতাংশ বা ৫২ দশমিক শূন্য ৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে দশমিক ৮৬ শতাংশ বা ১৫ দশমিক শূন্য ৪ পয়েন্ট। অপরদিকে, শরিয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ৪৮ শতাংশ বা ৫ দশমিক ৩৩ পয়েন্ট।

বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬০১ দশমিক শূন্য ৯ পয়েন্টে দাঁড়িয়েছে। যা চলতি বছরের ২৭ জানুয়ারির মধ্যে সর্বোচ্চ।

এর আগে ডিএসইতে টানা ৮ কার্যদিবসে (১৮ থেকে ৩০ আগস্ট) সূচক ৭২ পয়েন্ট কমেছিল। আরো ৫ কার্যদিবস (১০ থেকে ১৭ আগস্ট) আগে ১৮ পয়েন্ট বেড়েছিল।

এদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে টানা ৬ কার্যদিবসে সূচক ১৫২ দশমিক ৩১ পয়েন্ট বেড়েছে। একই সঙ্গে বৃহস্পতিবার আর্থিক লেনদেনও বেড়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে সূচক বাড়লেও আর্থিক লেনদেন কমেছে। এদিন ডিএসইতে ৪৮০ কোটি ৭৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যার পরিমাণ বুধবার ছিল ৪৯৮ কোটি ৬০ লাখ টাকা। অর্থাৎ এদিন ১৭ কোটি ৮৫ লাখ টাকার লেনদেন কমেছে।

এদিন ডিএসইতে ৩২২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১২১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ১৪৩টির দর কমেছে ও ৫৮টির দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে এদিন ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জ সুরমা সিমেন্টের শেয়ার। কোম্পানিটির ৩২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা শাহজিবাজার পাওয়ারের ১৯ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইসলামী ব্যাংক।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৮টি কোম্পানির। আর দর কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। আর লেনদেন হয়নি তিনটি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৩২ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক বেড়েছে ১ দশমিক ৩৪ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪০টি কোম্পানির। আর দর কমেছে ১১৩টির ও অপরিবর্তিত রয়েছে ২৭টির।