গবাদি পশুর চিকিৎসায় বিনামূল্যে এসএমএস সেবা

নিজস্ব প্রতিবেদক :
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক বলেছেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে গবাদি পশু-প্রাণির রোগ-ব্যাধিসহ বিভিন্ন সমস্যার সমাধান এখন মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে দ্রুত পাওয়া যাবে।

যে কোনো মোবাইল ফোন থেকে ১৬৩৫৮ নম্বরে এসএমএস পাঠালেই তাৎক্ষণিকভাবে কাঙ্খিত তথ্য ও পরামর্শ পাওয়া যাবে । এজন্য এসএমএস প্রেরককে কোনো চার্জ দিতে হবে না ।

রোববার রাজধানীর প্রাণিসম্পদ অধিদফতরের সম্মেলন কক্ষে এ সেবার আনুষ্ঠানিক উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘এটি সম্পূর্ণ টোলফ্রি সেবা। তবে কোনো তথ্যের জবাব তথ্য ভাণ্ডারের সাথে না মিললে সংশ্লিষ্ট ব্যক্তিকে তাৎক্ষণিকভাবে হেল্পলাইনের ফোন নম্বর জানিয়ে দেওয়া হবে। এই সেবা গাজীপুর জেলায় পাইলট প্রকল্প হিসেবে সফল হওয়ায় এটি দেশব্যাপী সম্প্রসারণ করা হয়েছে।’

মন্ত্রী আরো বলেন, ‘২০৪১ সালের মধ্যে দেশের সব মানুষের পুষ্টি চাহিদা পূরণের লক্ষ্যে সরকার দুধ, মাংস ও ডিমের মাথাপিছু প্রাপ্যতা যথাক্রমে দৈনিক ২২০ মি.লি., ১২০ গ্রাম ও বছরে ১০৪টিতে উন্নীত করতে কাজ করে যাচ্ছে।’

অনুষ্ঠানে জানানো হয়, দেশে বর্তমানে বার্ষিক মাংস উৎপাদন প্রায় ৫৯ লাখ টন। ডিম উৎপাদন হয় ১ হাজার ৯৯ কোটি ৫২ লাখ। ২০১৫-১৬ অর্থবছরে জিডিপিতে প্রাণিসম্পদ খাতের অবদান ছিল ১ দশমিক ৬৬ শতাংশ, যা মোট কৃষিজ জিডিপির ১৪ দশমিক ২১ শতাংশ।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ টু আই প্রকল্পের সার্ভিস ইনোভেশন ফান্ডের অর্থায়নে প্রাণিসম্পদ অধিদফতর মোবাইল ফোনে দেশব্যাপী এসএমএস- এর মাধ্যমে এই টোলফ্রি সেবা কার্যক্রম রোববার শুরু করেছে।