গরমে চুলের যত্ন

গরমের দিন মানেই চুল নিয়ে বাড়তি চিন্তা। গরম পড়ার সঙ্গে সঙ্গে কমবেশি সবাই চুল ঘামা সমস্যায় পড়েন। এ থেকে মাথায় খুশকি, চুল নিষপ্রাণ হয়ে যাওয়া, চুল পড়ার মতো সমস্যার সঙ্গে কমবেশি আমরা সবাই পরিচিত। বিশেষ করে যেসব মেয়েদের চুল লম্বা তাদের সমস্যাটা একটু বেশিই হয়। অঝোর ধারায় ঘাম হতে থাকে। গরমে ঘাম ও ধুলাবালুর কারণে চুলের গোড়ায় ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের উপদ্রব হতে পারে। তাই এ সময় সবচেয়ে জরুরি হলো চুল পরিচ্ছন্ন রাখা। এছাড়া এ সময় চুলের যত্নে কিছু বিষয় অনুসরণ করতে পারেন।

  • চুলকে সুন্দর ও পুষ্টি সম্পূর্ণ রাখতে চাইলে অবশ্যই চুল্কে তার খাবার দিতে হবে। চুলকে তার খাবার না দিলে সেটা দুর্বল হয়ে নিষ্প্রাণ হবেই। এজন্য সপ্তাহে অন্তত দুদিন মাথার তালুতে তেল ম্যাসাজ করতে হবে। তেল হালকা গরম করে চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ম্যাসাজ করুন। আগের দিন রাতে তেল মেখে পরের দিন ভালো করে শ্যাম্পু করে নিন। এতে তেল অনেকটা সময় মাথার তালুতে থাকবে। মনে রাখবেন, মাথায় তেল দেওয়া অবস্থায় বাইরে বের না হওয়ায় ভালো। কারণ এতে ধুলো-ময়লা মাথার তালুতে আরও বসে যেতে পারে। মাথার তালু যদি তৈলাক্ত হয় তাহলে সেক্ষেত্রে হালকা নন স্টিকি তেল ব্যবহার করতে হবে ভালো ফল পাবেন।
  •  সপ্তাহে তিন থেকে চারদিন শ্যাম্পু করলে খুবই ভালো হয়। কারণ এ সময় মাথার তালু পরিষ্কার রাখাটা খুবই জরুরি। শ্যাম্পু করলে ময়লা যেমন বসতে পারে না , তেমনি অতিরিক্ত তেলও যায়। শ্যাম্পুর পর কন্ডিশনার ব্যবহার করা উচিত। তা না হলে চুল রুক্ষ হয়ে যায়।
  • কাজের চাপে অনেকে ঠিকমত চুল আঁচড়াবার সময় পান না। কিন্তু  এটাও চুল ভালো রাখার একটা উপায়। এতে চুলের ম্যাসাজও হয়ে যায়। সারাদিনের পর রাতে শোওয়ার আগে অন্তত একবার ভালো করে সময় নিয়ে চুল আঁচড়ান গোড়া থেকে ডগা পর্যন্ত। যত চুল আঁচড়াবেন তত রক্ত সঞ্চালন ভালো হবে চুলে। এতে ঘাম যেমন কম হবে তেমনি ময়লাও অনেকটা বেরিয়ে যাবে। এছাড়া নিয়মিত চুল আঁচড়ালে চুল তাড়াতাড়ি লম্বা হয়। মস্তিষ্কের নার্ভগুলিও ভালোভাবে কাজ করে। ওপর নীচ সবদিক থেকে চিরুনি টানুন।