গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষককের অর্থ লুটপাটের অভিযোগ- পর্ব-২

বুরো প্রধান,মেহেরপুর ঃ
মেহেরপুরের গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় এন্ড কলেজের প্রধান শিক্ষকক আফজাল হোসেনের বিরুদ্ধে গত কয়েক বছরের প্রায় অর্ধ কোটি টাকা লুটপাট সহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে। ছাত্রছাত্রীর কল্যান ফি ও উন্নয়ন ফি নেওয়ার নামে চলছে লক্ষলক্ষ টাকা লুটপাট। এসব অভিযোগের প্রতিকার চেয়ে গাংনী শহরে লিফলেট বিতরণ করা হয়েছে। অভিযোগ গুলো খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কর্মকর্তারা।
বিতরণকৃত লিফলেট ও স্থানীয় সূত্র জানায়, গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ২হাজার ৬শ” ছাত্র ছাত্রীদের নিকট থেকে সরকারী নিয়ম কে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে ছাত্র ছাত্রীর কল্যান তহবিল ফিস ৫০টাকা, উন্নয়ন ফিস ২৫০ টাকা,রশিদ মুদ্রয়ণ ফি ৫০টাকা, লাইব্রেলী ফিস ৫০ টাকা , স্কাউট ফিস ৫০টাকা, সেশন ফিস বাবদ ৬শ”টাকা করে আদায় করা হচ্ছে।
এছাড়া অতিরিক্ত বেতন,পরিক্ষার ফি সহ ফরম পুরনের নামে ২৩ থেকে ২৫শ টাকা পর্যন্ত হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে এসব অনিয়ম চললেও অভিভাবক ও অন্যান্য শিক্ষক বৃন্দ অজ্ঞাত কারনে কথা বলার সাহস পাইনা।
স্কুলের পরিসংখ্যন ও লিফলেট সূত্রে পাওয়া তথ্য থেকে জানা গেছে, ষষ্ঠশ্রেনীর ছাত্রসংখ্যা ২৮০জন। ভর্তিফিস বাবদ ১হাজর ২শ”, মাসিক বেতন ২২০, অর্ধবার্ষিক পরিক্ষার ফিস ৩শ”,বার্ষিক পরীক্ষার ফিস ৩শ”টাকা মোট বার্ষিক আয় ১২লক্ষ ৪০ হাজার টাকা।
সপ্তমশ্রেনীর ছাত্রছাত্রীর সংখ্যা ২৮০জন। ভর্তি ফি ১হাজার, মাসিক বেতন ২২০, অর্ধবার্ষিক পরীক্ষার ফি ৩শ”, বার্ষিক পরীক্ষার ফি ৩শ” টাকা মোট বার্ষিক আয় ১১ লক্ষ ৯০ হাজার টাকা।
৮ম শ্রেনীর ছাত্রছাত্রীর সংখ্যা ৩৩০ জন। ভর্তি ফি ১ হাজার,মাসিক বেতন ২৫০,অর্ধবাষির্কীর ফি ৩ শ”,বার্ষিক পরিক্ষার ফি ৩শ”,রেজিঃ ফি ৫শ’,জেএসসি পরিক্ষার রেজিঃ ফি ৫শ”,ফরম পুরণ ১২শত টাকা, মোট বার্ষিক আয় ২০ লক্ষ ৫০ হাজার টাকা।
নবমশ্রেনীর ছাত্রসংখ্যা ২৯০জন,ভর্তি ফি ১হাজার, মাসিক বেতন ২৮০, রেজিঃ ফিস ৬শ” অর্ধবার্ষিক পরীক্ষার ফিস ৩শ”,বার্ষিক পরীক্ষার ফিস ৩শ”টাকা।বার্ষিক মোট ১৬লক্ষ টাকা।
দশমশ্রেণীর ছাত্রসংখ্যা ২৫০জন ,ভর্তিফি ১হাজার,মাসিক বেতন ২৮০,অর্ধবার্ষিক পরীক্ষার ফিস ৩শ”বার্ষিক পরীক্ষার ফিস ৩শ”,ফরম ফিলাপ ২হাজার ৩শ”টাকা। বার্ষিক আয় মোট ১৭লক্ষ টাকার কিছু বেশি। নবম দশম ভোকেশনাল )ছাত্রসংখ্যা ১৫০জন,ভর্তি ফি ও সেশন চার্জ ১হাজার টাকা, মাসিক বেতন ২২০, মিডটার্ম পরীক্ষার ফিস ৩শ”,ফাইনাল পরিক্ষারফিস ৩শ”,ফরম পুরণ ২হাজার৩শ”টাকা। বার্ষিক মোট আয় মোট ৯লক্ষ ৫০হাজার টাকা,
দশমশ্রেনীর ছাত্রসংখ্যা ১৫০জন ভর্তিফি ও সেশন চার্য ১হাজার,মাসিক বেতন ,২৫০,মিডর্টাম পরীক্ষার ফিস ২৫০,ফরম পুরণ ২হাজার টাকা। বার্ষিক আয় মোট ৯লক্ষ৭০ হাজার টাকা । ব্যবসায় ব্যবস্থাপনা কলেজ একাদশ শ্রেনীর ছত্রসংখ্যা ২০৫জন,ভর্তিফি ২০৫,মাসিক বেতন ৩শ”,রেজিঃফি ৬শ”,মধ্যবর্তি পরীক্ষার ফি ৩শ”,বার্ষিক পরীক্ষার ৩শ”টাকা। বার্ষিক মোট আয় ১২লক্ষ ৮০হাজার টাকা।
দ্বাদশশ্রেনীর ছাত্রসংখ্যা ১২০জন,ভর্তি ফি ১২০,মাসিক বেতন ৩শ”,পরিক্ষার দুটি ফিস ৬শত টাকা,ফরম পূরণ ২ হাজার টাকা, বার্ষিক আয় মোট ৮লক্ষ ২০ হাজার টাকা।
জেনারেল কলেজ শাখায় ছাত্রসংখ্যা ২৫০জন মাসিক বেতন ১শত টাকা,দুটি পরিক্ষার ফি ৬শত টাকা,রেজিঃ ফি ৪শ,ত টাকা। বার্ষিক মোট আয় ৭ লক্ষ টাকা।
দ্বাদশ শ্রেনীর ছাত্রছাত্রীর সংখ্যা ২৪০ জন। ভর্তি ও সেসন চার্জ ৫শত টাকা,মাসিক বেতন ১শত টাকা,দুটি পরিক্ষার ফিস ৬ শত টাকা,ফরম পূরণ ফিস ২ হাজার টাকা, সনদ ফি ২ শত টাকা। বার্ষিক আয় ৯ লক্ষ টাকার কিছু বেশি। সব মিলিয়ে বছরে ছাত্রছাত্রীদের কাছ থেকে আয় প্রায় ১ কোটি ৩০লক্ষ টাকা।
লিফলেট সূত্রে পাওয়া তথ্য থেকে জানা গেছে, প্রতিষ্ঠানের শিক্ষদের বেতন সহ বিভিন্ন খরচ বাবদ বছরে ব্যয় করা হয় প্রায় ৬০/৭০লক্ষ টাকা। আয়ের বাকী টাকা প্রতিষ্ঠানের গাংনী সোনালী ব্যাংক গাংনী বাজার শাখা হিসাব নং ১০০০০০৬৯৮ নেই।
প্রধান শিক্ষক ৫০ জন শিক্ষক নিয়োগ দিয়েছেন । তাদের প্রত্যেকের নিকট থেকে বিপুল পরিমান টাকা নেওয়া হলেও চার থেকে পাঁচ বছর কোন প্রকার বেতন ভাতা ছাড়াই চাকুরি করে আসছি। আজও এমপিও হয়নী। অবিষ্যত জীবন অন্ধকারে।
নিয়োগ দেওয়া ৫০জন শিক্ষক কর্মচারীর নামের তালিকা বিদ্যালয় পরিদর্শক দলের কাছে দেয়া হয়নী বলে গুঞ্জন উঠেছে।
অপরদিকে বিদ্যালয় জাতীয় করন করে দেওয়ার নামে প্রধান শিক্ষক আফজাল হোসেন প্রায় ১৪লক্ষ টাকা বিদ্যালয়ের শিক্ষকদের কাছে থেকে উত্তোলন করেছেন বলে গুঞ্জন উঠলেও ভয়ে কোন শিক্ষক মুখ খুলতে রাজী হননী। গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের জমিতে বাজার সংলগ্ন ৩৬ টি দোকান ঘর আছে যা বিভিন্ন ব্যক্তির কাছে ভাড়া দেওয়া আছে । বছরে লক্ষলক্ষ টাকা আয় হলেও তার কোন হিসেব নেই। বিদ্যালয়ের পুকুর লিজ না দিয়ে প্রধান শিক্ষক নিজেই মাছ চাষ করেন। প্রধান শিক্ষক আফজাল হোসেন পুকুর ভরাটের নামে বালি উত্তলোন করে তা বিক্রয় বাইরে বিক্রির অভিযোগ উঠে তৎকালিন সময়ে।
এ ব্যাপারে প্রধান শিক্ষক আফজাল হোসেন অর্থ লুটপাটের অভিযোগ নাকচ করে দিয়ে মোবাইল ফোনে জানান,সকল ছাত্রছাত্রী সমান বেতন সহ অন্যান্য ফিস দেয়না। একারনে এত অর্থ আয় করার কোন সুযোগ নেই। বিদ্যালয় বিধি সম্মত ভাবেই চলে।
গাংনী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর হাবিবুল বাশার জানান,অনিয়মের বিষয় টি তদন্ত পূর্বক ব্যবস্থা নেয়া হবে।