গাজায় ইসরায়েলের বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরায়েলে গাঁজার রকেট হামলার পর বিমান হামলা চালিয়েছে দেশটি। গাজা অঞ্চল থেকে ইসরায়েলের দক্ষিণ প্রান্তে রকেট হামলা হয়। তার জবাব দিতে ইসরায়েল সাময়িক বাহিনী গাজায় বিমান হামলা শুরু করে।

শনিবার ইসরায়েল সাময়িক বাহিনী জানিয়েছে, এ হামলা গাজার শাসনকারী দল হামাসের নিয়ন্ত্রণাধীন ‘সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে’ চালানো হয়েছে।

তেল আবিবের সাময়িক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, এ হামলার লক্ষ্যবস্তু ছিল ‘একটি প্রশিক্ষণ কেন্দ্র, আরেকটি বিমান-বিধ্বংসী ক্ষেপনাস্ত্র কেন্দ্র, একটি কংক্রিট উৎপাদন কারখানা ও সন্ত্রাস টানেল অবকাঠামো।’

প্রত্যক্ষদর্শী ও নিরাপত্তা সূত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, দক্ষিণ গাজায় দুটি ফাইটার ‘প্রশিক্ষণ কেন্দ্রে’ এই হামলা চালানো হয়েছে এবং অপর হামলা চালানো হয়েছে গাজার কেন্দ্রস্থলে।

এ প্রসঙ্গে হামাসের এক মুখপাত্র বলেছেন, ‘গাজা এখনও লড়াই করছে এবং ভেঙ্গে পড়ছে না।’

এ সপ্তাহে এটি এই অঞ্চলে সামরিক তৎপরতার দ্বিতীয় ঘটনা। গত বৃহস্পতিবার গাজা থেকে দক্ষিণ ইসরায়েলে রকেট নিক্ষেপ করা হয়। এর জবাব দিতে শনিবার ইসরায়েল গাজায় হামলায় চালালো। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

২০০৭ সালে হামাস গাজার নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে ইসরায়েল গাজার সমুদ্র ও স্থল সীমান্তে অবরোধ তৈরি করে রেখেছে। দুই পক্ষের মধ্যে এ পর্যন্ত তিনটি যুদ্ধ সংঘটিত হয়েছে।

দুই পক্ষের মধ্যে ভঙ্গুরভাবে যুদ্ধবিরতি চলছে। মাঝে মাঝে ফিলিস্তিনিরা ইসরায়েলে রকেট নিক্ষেপ করে এবং জবাবে ইসরায়েল গাজায় বিমান হামলা চালায়।