গাবতলী বাস টার্মিনালে যাত্রীদের ভিড় প্রচণ্ড দেখা গেছে

নিজস্ব প্রতিবেদক : ঈদুল ফিতরের বাকি আর মাত্র তিনদিন। তাই ঈদের আনন্দ প্রিয়জনদের সঙ্গে ভাগাভাগি করে নিতে নাড়ির টানে ছুটছে ঘরমুখো মানুষ।

শুক্রবার সকাল থেকেই রাজধানীর গাবতলী বাস টার্মিনালে যাত্রীদের ভিড় প্রচণ্ড দেখা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা জনস্রোতে পরিণত হচ্ছে।

গাবতলী থেকে লোকাল বাসগুলো যাচ্ছে পাটুরিয়া ঘাট পর্যন্ত। এই সব লোকাল বাসে ভেতরে বা ছাদে কোথাও পা ফেলার মতো জায়গা নেই। বাস আসা মাত্র যাত্রীরা দৌড়ে বা ঠেলাঠেলি করে বাসের ভেতরে ঢুকছে। কেউ কেউ জানালা দিয়েও ওঠার চেষ্টা করছে।

স্বাভাবিক দিনে এই বাসের ভাড়া ৮০ কিংবা ১০০ টাকা। কিন্তু ঈদ উপলক্ষে এই বাসের ভাড়া হয়ে গেছে তিন-চার গুণ। বাসের ছাদে বা ভেতরে দাঁড়িয়ে গেলে ৩০০ থেকে সাড়ে ৩০০ টাকা আর সিটে বসলে ৪০০ টাকা।

এমনই এক যাত্রীর সঙ্গে কথা বললে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ঈদ উপলক্ষে এসব বাস গলাকাটা ভাড়া আদায় করে। আমাদের মতো সাধারণ যাত্রীরা কিছু বলতেও পারছে না। কি আর করার আমাদের গন্তব্যে যেভাবেই হোক যেতেই হবে। তাই বাসের লোকজনও সুযোগ পেয়ে গেছে।

তিনি বলেন, সরকার বা প্রশাসনের উচিৎ এই সমস্ত লোকাল বাসের ভাড়াও নির্ধারণ করে দেওয়া। তাহলে আমাদের মতো যারা লোকাল বাসের যাত্রী আছে তাদের তিন থেকে চার গুণ ভাড়া দিয়ে যেতে হবে না।

যাত্রী মিরাজুল ইসলাম বলেন, ‘অনেক কষ্ট করে বাসে উঠে বসলাম। এখন রাস্তায় যদি কোনো সমস্যা না হয় তাহলে দ্রুত চলে যেতে পারব। ভাড়া বেশি নিলেও সময় মতো যেতে পারলেই খুশি।’

বাসচালক সিরাজ মিয়া বলেন, ‘ঈদ উপলক্ষে প্রচুর যাত্রী সমাগম হয়। এ সময় একটু বেশি রোজগার করার চেষ্টা করি। সবকিছুর তো দাম বেশি। তাই আমরাও ভাড়াটা একটু বেশি নিচ্ছি।

হাজার হাজার যাত্রী রাস্তার দুই পাশে দাঁড়িয়ে আছে বাসের জন্য। সময় মতো বাড়ি গিয়ে ঈদ উদযাপন করবেন এমনই সবার ইচ্ছা। তাই যত কষ্টই হোক, সময় মতো বাড়িতে যেতে হবে। আপন মানুষদের সঙ্গে মিলেমিশে ঈদ উদযাপন করবে।