গাড়ি কেনার জন্য অগ্রাধিকার ভিত্তিতে ব্যাংক ঋণ পাচ্ছেন প্রায় ১৫০০ উপসচিব

বিশেষ প্রতিবেদক : এক হাজার ৪৭৯ জন উপসচিব পদমর্যাদার সরকারি কর্মকর্তা গাড়ি কেনার জন্য অগ্রাধিকার ভিত্তিতে ব্যাংক ঋণ পাচ্ছেন।

গাড়ি কিনতে তাদের সুদমুক্ত ৩০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। আর এ ঋণের টাকা যোগান দেবে সরকার। তবে প্রেষণে নিয়োগপ্রাপ্তরা এ সুবিধা পাবেন না।

অর্থ মন্ত্রণালয়ের সুপারিশে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রস্তবাটিতে অনুমোদন দেওয়া হয়েছে। এর প্রেক্ষিতে সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয়ের পরিবহন শাখা থেকে এ সংক্রান্ত ‘প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়ি সেবা নগদায়ন নীতিমালা-২০১৭ (সংশোধিত)’ জারি করা হয়েছে।

একই সঙ্গে গাড়ি ব্যবহারে প্রতি মাসে ৫০ হাজার টাকা করে পাবেন তারা। আগ্রহী কর্মকর্তারা অক্টোবর মাস থেকে এ সুযোগ নিতে পারবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

‘প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের সুদমুক্ত বিশেষ অগ্রিম এবং গাড়ি সেবা নগদায়ন নীতিমালা-২০১৭ (সংশোধিত)’ অনুযায়ী সরকারের উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব, সচিব, বিসিএস (ইকোনমিক) ক্যাডারের যুগ্ম প্রধান বা তদূর্ধ্ব কর্মকর্তা, লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের যুগ্মসচিব (ড্রাফটিং) থেকে তদূর্ধ্ব কর্মকর্তারা এ সুবিধা পাবেন। তবে উল্লিখিত পদসমূহে চুক্তিতে বা প্রেষণে নিয়োজিতরা এ সুবিধা পাবেন না।

বর্তমানে শুধু যুগ্মসচিব, অতিরিক্ত সচিব পর্যায়ে এ সুবিধা বিদ্যমান। নীতিমালায় সংশোধনের ফলে প্রায় এক হাজার ৪৭৯ জন উপসচিব এ সুবিধার আওতায় আসবেন।