গুগলের স্মার্টফোনে যা রয়েছে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : স্মার্টফোনের বাজারে প্রবেশ ক রছে গুগল, কেমন হবে গুগলের স্মার্টফোন, কী সুবিধা থাকছে?- বিগত কয়েকমাসের এই জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে গুগল উন্মোচন করেছে তাদের নতুন স্মার্টফোন পিক্সেল।

৪ অক্টোবর বাংলাদেশ সময় রাত ১০টায় যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত গুগলের নতুন পণ্য উন্মোচনের ইভেন্টে গুগলের স্মার্টফোন পিক্সেল, ভার্চুয়াল রিয়েলিটি সেট এবং ক্রোমকাস্ট উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে পিক্সেল এবং পিক্সেল এক্সএল মডেলের স্মার্টফোন উন্মোচনের মধ্য দিয়ে স্মার্টফোনের বাজারে প্রবেশ করেছে গুগল। জেনে নিন, গুগলের স্মার্টফোনের ফিচারগুলো।

* অ্যালুমিনিয়াম এবং গ্লাস বডি। ৩টি ভিন্ন রঙে- ব্ল্যাক, সিলভার এবং ব্লু।

* ৫ ইঞ্চি এবং ৫.৫ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে।

* অ্যান্ড্রয়েড ৭.০ নওগাট।

* কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮২১ প্রসেসর।

* ৪ জিবি র‌্যাম।

* ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

* ১২.৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, যার অ্যাপারচার সাইজ এফ২.০।

* ৩২ জিবি/ ১২৮ জিবি ইন্টারনাল মেমোরি।

* হেডফোন জ্যাক।

* ৪কে ভিডিওর সুবিধার্থে অ্যাডভান্সড ভিডিও স্ট্যাবিলাইজেশন।

* বিনা মূল্যে ফটো এবং ভিডিও সংরক্ষণে গুগল ফটোজে আনলিমিটেড স্টোরেজ।

* দ্রুত চার্জিং সহ ইউএসবি-সি পোর্ট।

* বিল্ট-ইন গুগল অ্যাসিস্ট্যান্ট সেবা ও গুগল ভিডিও কলিং অ্যাপ ডুয়ো।

* গুগলের নতুন ভাচুর্য়াল রিয়েলিটি প্লাটফর্ম ডেড্রিম সাপোর্ট।

ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যাক সাইডে অবস্থিত। গুগল দাবী করেছে, তাদের নতুন এই স্মার্টফোনের ১২.৩ মেগাপিক্সেলের ক্যামেরা অন্য যেকোনো স্মার্টফোনের ক্যামেরার তুলনায় সেরা। ক্যামেরায় গুগলের নতুন স্মার্টফোন ফটোগ্রাফি সাইট ডিএক্সওমার্ক থেকে ৮৯ স্কোর পেয়েছে, যেখানে অ্যাপলের নতুন আইফোন ৭ পেয়েছে ৮৬ স্কোর। তবে স্যামসাংয়ের গ্যালাক্সি এস৭ কত স্কোর পেয়েছে তা উল্লেখ করা হয়নি। স্যামসাংয়ের গ্যালাক্সি এস৭ সেরা ক্যামেরার স্মার্টফোন হিসেবে মনে করা হয়।

৫ ইঞ্চি ডিসপ্লের গুগল পিক্সেল ফোনের দাম নির্ধারণ করেছে ৬৪৯ মার্কিন ডলার এবং ৫.৫ ইঞ্চি ডিসপ্লের গুগল পিক্সেল এক্সএল এর দাম ৭৬৯ ডলার। ৪ অক্টোবর থেকে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি এবং যুক্তরাজ্যে গুগলের নতুন এই স্মার্টফোনের প্রি-অর্ডার শুরু হয়েছে। ১৩ অক্টোবর ভারতে প্রি-অর্ডার কার্যক্রম শুরু করবে গুগল।