গুগল ও ট্রুকলারের উন্নত ভিডিও কল সেবা

প্রযুক্তি ডেস্ক :গুগলের সঙ্গে অংশীদারিত্বের পাশাপাশি, ট্রুকলার সম্পূর্ণ নতুন ইন্টারফেস বা নকশার অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করেছে। উক্ত সেবা প্রদানের মাধ্যমে ডায়ালার, কলার আইডি এবং স্প্যাম রোধক অ্যাপস হিসেবে ট্রুকলার বিশ্বব্যাপী ২৫০ মিলিয়ন ব্যবহারকারীর যোগাযোগের ক্ষেত্রে এক নতুন মাত্র যোগ করবে।

ফোনে কারো নাম সংরক্ষণ না থাকলেও ট্রুকলার যেমনিভাবে ব্যবহারকারীকে যিনি কল করেছেন তার নাম জানিয়ে দেয় ঠিক তেমনি, ব্যবহারকারীরা এখন সহজেই নতুন টেক্সট ফিচারের মাধ্যমে জানতে পারবেন কে বা কারা তাকে টেক্সট ম্যাসেজ করেছে। এছাড়া অপ্রয়োজনীয় ম্যাসেজগুলো, স্প্যাম ম্যাসেজ হিসেবে আলাদাভাবে তালিকা করে রাখার সুবিধাও যুক্ত করা হয়েছে নতুন এ ফিচারটিতে।

গুগলের ভিডিও কলিং সেবাদানকারী অ্যাপস ‘গুগল ডুয়ো’র সঙ্গে মিলে ভিডিও কল করার সেবা চালু করেছে ডায়ালার বা কল করার জনপ্রিয় অ্যাপস ‘ট্রুকলার’।

নতুন সুবিধার মধ্যে আরেকটি হচ্ছে ফ্ল্যাশ ম্যাসেজিং। যদি কেউ কোনো বিপদের সম্মুখীন হয় বা বাহিরে কোথাও অবস্থান করছেন কিংবা বাড়ি ফিরছেন, এমন মুহূর্তগুলো কাউকে জানানোর জন্য পূর্বনির্ধারিত ম্যাসেজ হিসেবে সংরক্ষণ করে সেগুলো যেকোনো ট্রুকলার ব্যবহারকারী কম সময় ব্যয় করে পাঠাতে পারবেন।

ট্রুকলারের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা এলান মামেদী বলেন, ‘শুরু থেকেই আমরা একটি পণ্য তৈরির জন্য নিরলসভাবে কাজ করে গিয়েছি, যা বিশ্বজুড়ে ব্যবহারকারীর যোগাযোগ ব্যবস্থাকে সহজ করবে এবং কল করার ও অনাকাঙ্ক্ষিত নম্বর থেকে কল বা ম্যাসেজ আসার ক্ষেত্রে করণীয় দিকগুলো জানতে সাহায্য করবে। গুগলের মতো গুরুত্বপূর্ণ সহযোগীর সঙ্গে আমরা আমাদের যাত্রার পরবর্তী ধাপে যেতে অত্যন্ত উৎসাহী। মোবাইল যোগাযোগ ব্যবস্থা একই ছাদের নিচে আনা এবং প্রত্যেকটি সেবার জন্য আলাদা আলাদা অ্যাপ ডাউনলোড করার ঝামেলা এড়াতে ব্যবহারকারীদের সবচেয়ে নিরাপদ, কার্যকরী এবং সহজলভ্য অভিজ্ঞতা প্রদানে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।’

এ প্রসঙ্গে গুগলের হেড অব ডুয়ো অমিত ফুলে বলেন, ‘ভিডিও কলিং সবার জন্যই কার্যকরী হওয়া উচিত, তা যেকোনো মাধ্যমেই হোক না কেন। ভিডিও কল সবার জন্য সহজ, দ্রুত এবং সহজলভ্য করাই আমাদের লক্ষ্য। ট্রুকলারের সঙ্গে একীভূত হওয়ার মাধ্যমে আমরা গ্রাহকদের উন্নত ভিডিও কলের অভিজ্ঞতা দিতে পারবো বলে আশা করছি।’

ট্রুকলারের নতুন সংস্করণটি অসংখ্য মোবাইল ব্যবহারকারীদের স্প্যাম ম্যাসেজ ও কলের ক্রমবর্ধমান সমস্যার সমাধান করে তাদের নিরাপদ এবং কার্যকরী সেবা প্রদান করতে সক্ষম, যা উন্নত সেবাপ্রদানের ক্ষেত্রে ট্রুকলারের প্রচলিত অঙ্গীকারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। মোবাইল ব্যবহারকারীদের অন্যের সঙ্গে যোগাযোগ করার এবং স্প্যাম মেসেজ উপেক্ষা করায় ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ট্রুকলার।

গুগল ডুয়োর সঙ্গে মিলে ট্রুকলার অ্যাপটি অতি শীঘ্রই অ্যান্ড্রয়েড এবং অ্যপলের আইওএসের অনুমতিসাপেক্ষ একটি সেবা হিসেবে পাওয়া যাবে, যা ব্যবহারকারীরা নিজের ইচ্ছামতো যে কোনো সময় চালু এবং বন্ধ করতে পারবেন।

ট্রুকলার সম্পর্কে আরো জানতে ভিজিট www.truecaller.com। এছাড়া ট্রুকলার অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড করা যাবে অ্যান্ড্রয়েড বা আইওএস-এর মতো জনপ্রিয় অপারেটিং সিস্টেমে।