গুপ্তধন শিকারীদের কাছে গুপ্তধন চিরকালই একটি মহার্ঘ্য বস্তু

গুপ্তধন শিকারীদের কাছে গুপ্তধন চিরকালই একটি মহার্ঘ্য বস্তু। তবে তা খুঁজে পাওয়া না গেলে কিংবা অনাবিষ্কৃত থাকলে যেমন মানুষের কাছে আগ্রহের সৃষ্টি করে,ঠিক তেমনি বেড়ে যায় এর অ্যান্টিক মূল্য। আজ দেয়া হল পৃথিবীর বিখ্যাত কিছু গুপ্তধনের তৃতীয় পর্বঃ

ফ্লোর ডে লা মারের গুপ্তধনঃ

দ্য ফ্লোর ডে লা মার(সমুদ্রের ফুল) একটি পর্তুগীজ ক্যারাক যেটি তৈরি করা হয়েছিল ১৫০২ সালে, লিসবনে। জলপথের ইতিহাসে এই ক্যারাকের নানা গল্প প্রচলিত আছে এবং দিউ এর যুদ্ধে এই ক্যারাকটি অংশগ্রহণ করেছিল।

 
আলফোনসো দ্য আলবুকার্ক ছিলেন এই জাহাজের নাবিক। রাজা সিয়ামের জন্য প্রচুর ধনরত্ন নিয়ে এই ক্যারাকটি আলফোনসোর নেতৃত্বে মালাক্কা থেকে রওনা হয়েছিল। পর্তুগীজ নৌ ইতিহাসে এটিই হচ্ছে সবচেয়ে বড় জাহাজ যেটি এত বিপুল পরিমাণ ধনরত্ন নিয়ে সাগরের বুকে ভেসেছিল। আরো চারটি জাহাজের সাথে ফ্লোর ডে লা মার রওনা হয়েছিল কিন্তু মালাক্কা জলপ্রণালীর কাছাকাছি আসার পর এটি ভয়ঙ্কর ঝড়ের মুখোমুখি হয় এবং ১৫১১ সালের ২০ শে নভেম্বর সুমাত্রার কাছে এটি ডুবে যায়।

জাহাজটি দু টুকরো হয়ে যায় কিন্তু নাবিক আলফোনসো বেঁচে যায়। কিন্তু সমুদ্রের অতলে হারিয়ে যাওয়া ফ্লোর ডে লা মারের গুপ্তধন উদ্ধার করা কখনো সম্ভব হয় নি।