গুহায় পাওয়া গেল ৫০ হাজার বছরের পুরোনো অণুজীব

নিউজ ডেস্ক : মেক্সিকোতে একটি প্রাচীন গুহায় হাজার হাজার বছর আগের অণুজীবের অস্তিত্ব পাওয়া গেছে। ওই গুহার বরফে আটকে আছে প্রায় ৫০ হাজার বছর আগের সব অণুজীব।

ক্রিস্টাল ওই গুহাটিকে একাধারে রূপকথার জগৎ ও ‘নরক’ বলেও আখ্যা দিচ্ছেন কেউ কেউ। কারণ সেখানে কখনো কখনো তাপমাত্রা ৬০ ডিগ্রি সেলসিয়াস হয়ে যায়। তবে এরই মাঝে আলো ও অক্সিজেন ছাড়া ছোট ছোট জলাশয়ের মতো জায়গায় বরফে জমাট হয়ে যাওয়া ওই অণুজীবগুলো লোহা ও ম্যাঙ্গানিজের মতো খনিজ পদার্থ থেকেই বেঁচে থাকার রসদ পাচ্ছিল।

বিজ্ঞানীদের কাছে সেসব অণুজীবের ৯০ শতাংশই অচেনা। বর্তমানে যেসব অণুজীব পরিচিত আছে, সেগুলোর সঙ্গে এগুলোর কোনো মিল নেই। অন্ততপক্ষে ১০০টি ভিন্ন বৈশিষ্ট্যের নতুন অণুজীবগুলোর কোনোটি ব্যাকটেরিয়া ও কোনোটি আর্চিয়া গোত্রের অণুজীব বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। মেক্সিকোর চিহুয়াহুয়াতে নেইকা খনির ৫টি গুহায় এই অণুজীবগুলোর সন্ধান পাওয়া গেছে। গুহার বরফের তৈরি সাদা ক্রিস্টালে সেসব অণুজীব আটকে ছিল। ক্রিস্টালগুলোর কোনোটি ৫ মিটার লম্বা ও এক মিটার চওড়া। ২০০৮ সালে নাসার অ্যাসট্রোবায়োলজি ইনস্টিটিউটের প্রধান গবেষক পেনেলোপ বোস্টন তার এক দল গবেষক নিয়ে প্রথম ওই গুহায় গবেষণা চালান। সে সময়কার অভিজ্ঞতা জানাতে গিয়ে তিনি বলেন- ‘সেটা ছিল অদ্ভুত এক অভিজ্ঞতা। সেখানে কাজ করা ছিল খুব কঠিন, এরপরও পরিবেশটা ভালো লাগছিল। মনে হচ্ছিল কোনো পাথরের ফাটলে কাজ করছি আমরা।’

বিজ্ঞানীরা নিজেদের বৈরী পরিবেশ থেকে রক্ষা করতে স্পেস স্যুট পরে গিয়েছিলেন। এরপর ৯ বছর ধরে গবেষণা করা হয় সেখান থেকে আনা অণুজীবগুলো নিয়ে। গেল শুক্রবার আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অব সায়েন্স কনফারেন্সে নতুন এই অণুজীবগুলো নিয়ে কথা বলেন প্রধান গবেষক পেনেলোপ বোস্টন।