গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়েও শুরু হয়েছে ই-ফাইলিং কার্যক্রম

সচিবালয় প্রতিবেদক : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়েও শুরু হয়েছে ই-ফাইলিং কার্যক্রম।

একজন সাধারণ নাগরিকের একটি আবেদনে নির্দেশনা দিয়ে সংশ্লিষ্ট শাখায় প্রেরণ এবং একটি নথিতে নির্দেশনা প্রদানের মাধ্যমে মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার বুধবার দুপুরে সচিবালয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

গণপূর্ত মন্ত্রণালয়ের সভাকক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে গণপূর্ত সচিব বলেন, ই-ফাইলিং ব্যবস্থায় সাধারণ জনগণ দ্রুত সেবা পাবে। এ পদ্ধতিতে কাজের যেমনি গতিশীলতা আসবে, ঠিক তেমনি কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

তিনি বলেন, এ ব্যবস্থায় জনগণ তার কাজের বিষয়ে আবেদনের অবস্থান, অগ্রগতি ইত্যাদি সম্পর্কে অনলাইনে জানতে পারবেন। সবচেয়ে বড় কথা, ই-ফাইলিং ব্যবস্থা চালুর ফলে নথি হারিয়ে যাওয়ার আশঙ্কা নেই, জনগণের হয়রানিও বন্ধ হবে।

শহীদ উল্লা খন্দকার বলেন, বর্তমান সরকারের লক্ষ্য হলো জনগণের সেবা ব্যবস্থায় গতিশীলতা আনা এবং জ্ঞাননির্ভর ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ে তোলা। এ লক্ষ্যে তথ্যপ্রযুক্তি সেবাকে ইউনিয়ন পর্যন্ত সম্প্রসারণ করা হয়েছে।

ই-ফাইলিং ব্যবস্থা বুধবার আনুষ্ঠানিকভাবে শুরু করা হলেও এর আগেই গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আবাসন পরিদপ্তরের সরকারি বাসা ছাড়ার অনাপত্তি সনদ অনলাইনে দেওয়ার ব্যবস্থা চালু করা হয়েছে। মন্ত্রণালয়ের অন্যান্য সংস্থাও তাদের বিভিন্ন কার্যক্রমে অনলাইন সেবার ব্যবস্থা চালু করেছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই কর্মসূচির মাধ্যমে ই-ফাইলিং কার্যক্রমের প্রযুক্তিগত সহায়তা দেওয়া হচ্ছে।

ই-ফাইলিং-এর উদ্বোধনী অনুষ্ঠানে গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আখতার হোসেন, এসএম আরিফ-উর-রহমান, মো. আবুল কাশেম ও ড. মো. আফজাল হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।