গেটের পাশে ভাগাড়, ভোগান্তিতে শিক্ষার্থীরা

শেকৃবি প্রতিনিধি : একপাশে পরিকল্পনা মন্ত্রণালয়ের দ্বিতীয় গেট, অন্যপাশে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় গেট। এর পাশেই স্থাপন করা হয়েছে ময়লা ফেলার সাবস্টেশন।

রাজধানীর আগারগাঁওয়ে সদ্য স্থাপন করা ময়লা ফেলার সবচেয়ে বড় ভাগাড় এটি। প্রায় ১ শতাংশ জায়গার ওপর ৬ ফুট উঁচু এই সাব-স্টেশনটি কারা তৈরি করেছে তা জানা নেই বিশ্ববিদ্যালয় প্রশাসনের।

ভাগাড় স্থাপনের ফলে স্বাস্থ্য ঝুঁকিতে আছে বিশ্ববিদ্যালয়ের সহস্রাধিক আবাসিক শিক্ষার্থী, স্থানীয় বাসিন্দা, পথচারী, পরিকল্পনা কমিশন, নির্বাচন কমিশন ও গণপূর্ত ভবনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা।

নবনির্মিত ময়লার ভাগাড়টির পাসের রাস্তাটি ব্যবহার করতে হয় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, দেশের বিভিন্ন স্থান থেকে শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতাল, জাতীয় কিডনি হাসপাতাল, জাতীয় মানসিক হাসপাতাল, শিশু হাসপাতাল, জাতীয় চক্ষু ইনস্টিটিউট ও পঙ্গু হাসপাতালে আসা রোগী, পরিকল্পনা কমিশন, নির্বাচন কমিশন ও গণপূর্ত ভবনসহ দেশের গুরুত্বপূর্ণ স্থাপনার কর্মকর্তা-কর্মচারী ও সরকারি আবাসিক এলাকার বাসিন্দাদের।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ইঞ্জিনিয়ার আজিজুল হক বলেন, বিশ্ববিদ্যালয় গেটে কে বা কারা ময়লা ফেলার এই সাব-স্টেশনটি তৈরি করেছে তা আমাদের জানা নেই। আমাদের সঙ্গে কেউ কথা বলেনি। আমরা সিটি করপোরেশনের সঙ্গে যোগাযোগ করেছি। তারা বলেছে এটা তারা তৈরি করেনি।

পরিবেশ ও কৃষিবিদ প্রফেসর ড. ফয়েজ মো. জামাল উদ্দিন বলেন, ভাগাড় স্থাপনের ফলে একদিকে যেমন এলাকার পরিবেশ নষ্ট হবে, অন্যদিকে শিক্ষার্থী, স্থানীয় বাসিন্দা ও পথচারীরা মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়বেন।