“গোপন চুক্তির মাধ্যমে পরিচালিত হচ্ছে (NDE) – রেডিমিক্স কোম্পানীর কার্যক্রম”

এস.এম. নাহিদ ঃ রাজধানী খিলক্ষেত থানার অন্তর্গত মস্তুল মৌজায় NDE- রেডিমিক্স কোম্পানী এককালীন ২ কোটি টাকা এবং মাসিক বিঘা প্রতি ৫০ হাজার টাকা ভাড়ার শর্তে স্থানীয় কতিপয় ভূমি দস্যূদের সঙ্গে গোপনে ১০ বছরের চুক্তি করে সরকারের মুল্যবান ৮ বিঘা সম্পত্তি দখল করে তাদের কার্যক্রম পরিচালনা করছে।
সরকারী জমি দখল করে NDE- রেডিমিক্স কোম্পানী কার্যক্রম পরিচালিত হচ্ছে।
অনুসন্ধানে জানা যায়- সরকার গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ১৯৮৯ সালে পানি উন্নয়ন বোর্ড ডেমরা হতে টঙ্গী ব্রীজ পর্যন্ত ৩০০ ফিট প্রশস্থ বন্যা নিয়ন্ত্রণ বেড়ী বাধঁ নির্মাণ প্রকল্প গ্রহণ করে। এরই ধারাবাহিকতায় শুধু মস্তুল মৌজায় ৯৬ টি দাগে সম্পত্তি জরুরী অধিগ্রহন বিধিমালা (১৯৮৯ এর বিধি ৭ দ্রষ্টব্য) এবং অধিগ্রহণ কেস নং-৫২/৮৯-৯০ মোতাবেক সর্বমোট ৩৩.৫৬ একর (প্রায় ৮ বিঘা) জমি সরকার গ্রহণ করে। অতঃপর জমি অধিগ্রহণ আইন ১৯৮৯ এর ৪ ধারার অধীনে বিগত ০৭/০৩/১৯৮৯ ইং তারিখে জেলা প্রশাসক কর্তৃক উক্ত জমির মালিকদের নিয়ম অনুযায়ী ক্ষতিপুরন ও প্রদান করা হয়। অতঃপর অধিগ্রহনকৃত সম্পত্তি গত ১৬/০৮/১৯৯০ ইং তারিখে সম্পূর্ণ দায়মুক্ত অবস্থাতে সরকারের অধীনে ন্যস্ত হয়। এমনকি ধারা ৯ (২) এর বিধান মোতাবেক উক্ত সম্পত্তি অধিগ্রহনের আদেশ, সম্পত্তির পূর্ণাঙ্গ বিবরণসহ জনসাধারণের জ্ঞাতার্থে গত ২১/০৩/১৯৯১ ইং তারিখে জেলা প্রশাসকের মাধ্যমে অধিগ্রহনকৃত সম্পত্তি সরকারের ন্যস্ত হওয়ার প্রজ্ঞাপন সরকারীভাবে গেজেট আকারে প্রকাশ করা হয়। দীর্ঘ ২ যুগ পার হয়ে গেলেও সরকারের গৃহীত পদক্ষেপের দৃশ্যমান কোন কর্মকান্ড না থাকায় এই সুযোগটিকেই স্থানীয় ভূমি দস্যু ও প্রতারক চক্রঃ
আইয়ুব আলী ও হাসেম আলী, পিতা- মৃত রওশন আলী।
আব্বাস আলী গং
হাবিবুর গং, পিতা- মৃত তজিম উদ্দিন
জাহিদুল, পিতা- মৃত সোনা মিয়া
সাহাফুজ উদ্দিন গং, পিতা- মৃত ফয়েজ উদ্দিন এবং
নবী হোসেন গং, পিতা-মৃত মফিজ উদ্দিন
জালজালিয়াতির মাধ্যমে জমির ভুয়া কাগজপত্র তৈরী করে কঠোর গোপনীয়তার মাধ্যমে NDE- রেডিমিক্স কোম্পানী সংগে ১০ বৎসরের জন্য অবৈধ লিখিত চুক্তি করে এককালীন ২ কোটি টাকা উক্ত প্রতারকগন হাতিয়ে নেয়। এবং প্রতিমাসে ৪ লক্ষ টাকা ভাড়ার শর্তে ঘউঊ – রেডিমিক্স কোম্পানীকে জমির দখল দেয়। কোম্পানীর অসাধু কিছু কর্মকর্তাদের সংগে স্থানীয় প্রতারক ভূমি দস্যুরা এক জোট হয়ে বালু নদীর তীরবর্তী আরও অনেকের সম্পত্তি জোর দখল করার পায়তারা করছে বলে এলাকাবাসী জানিয়েছেন। এমনকি এলাকাবাসির সঙ্গে পানি উন্নয়ন বোর্ড কিভাবে ব্যক্তিমালিকানা প্রতিষ্ঠানের সাথে চুক্তিব্ধ হলেন এই কথার কোন সদউত্তর মিলেনি।
অভিভাবকবিহীন ডুমনী ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য হেলাল মেম্বার এর সঙ্গে আলাপ করলে তিনি বলেন আমি এ ব্যপারে কিছু জানেন না। মস্তুল মৌজা মুলত ভুমি দস্যু ও প্রতারকের অভয় আরন্য। ফলে বালু নদী তীরবর্তী সাধারণ খেটে খাওয়া মানুষদের শেষ সম্বল, পূর্ব পুরুষদের ভিটা মাটি সহ নিজেদের জান মাল এবং পরিবেশ রক্ষার্থে সরকারের নেওয়া পদক্ষেপ বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাধঁ নির্মানের লক্ষ্যে এলাকাবাসী NDE- রেডিমিক্স কোম্পানীর কার্যক্রম সম্পুর্ণ বন্ধ করার দাবী জানান। পাশাপাশি উল্লেখিত ঐসব ভুমি দস্যু প্রতারকদের দ্রুত আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তির দাবি করেছেন এলাকার সাধারণ খেটে খাওয়া মানুষ।