গোয়ায় সরকার গঠন করতে ব্যর্থ হওয়া কংগ্রেসের এবার হাতছাড়া হচ্ছে মণিপুরও

আন্তর্জাতিক ডেস্ক : একক সংখ্যাগরিষ্ঠ দল হয়েও গোয়ায় সরকার গঠন করতে ব্যর্থ হওয়া কংগ্রেসের এবার হাতছাড়া হচ্ছে মণিপুরও।

মণিপুরে সরকার গঠনের জন্য বিজেপি নেতা নংথামবাম বীরেন সিংকে আহ্বান জানিয়েছেন রাজ্য গভর্নর নাজমা হেপতুল্লা। এর মধ্যে দিয়ে নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠ দল হয়েও মণিপুর বিধানসভা হারাতে হচ্ছে কংগ্রেসকে।

সম্প্রতি অনুষ্ঠিত ভারতের পাঁচ বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হয় গত শনিবার। উত্তর প্রদেশ ও উত্তরাখন্ডে বিজেপি এবং পাঞ্জাবে কংগ্রেস নিরঙ্কুশ জয় পেয়েছে। কিন্তু মণিপুর ও গোয়ায় একক দল হিসেবে বেশি আসন পায় কংগ্রেস। কিন্তু এ দুটি রাজ্যে কংগ্রেসকে আর কোনো দল বা বিজয়ী স্বতন্ত্র প্রার্থীরা সমর্থন না করায় সরকার গঠন করতে ব্যর্থ হচ্ছে তারা।

নির্বাচনের ফলাফল প্রকাশের পরদিনই প্রয়োজনীয় এমএলএর সমর্থন নিয়ে গোয়ায় সরকার গঠনের অনুমতি চায় এ রাজ্যে দ্বিতীয় অবস্থানে থাকা বিজেপির নেতা মনোহর পারিকর। গভর্নর মৃদুলা সিনহা তাকে মুখ্যমন্ত্রী পদে নিয়োগ দিয়ে সরকার গঠনের আহ্বান জানালে কংগ্রেস এর বিরুদ্ধে উচ্চ আদালতে মামলা করে।

মঙ্গলবার মামলার রায়ে আদালত কংগ্রেসকে ভর্ৎসনা করে পারিকরকে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার অনুমতি দেন এবং বৃহস্পতিবার বিধানসভায় আস্থা ভোট গ্রহণের নির্দেশ দেন। বিজেপি আশা করছে, আস্থা ভোটে বিজয়ী হবে তারা। এর মধ্য দিয়ে গোয়ায় সরকার গঠনের সুযোগ হারাল কংগ্রেস।

গোয়ার মতো একই অবস্থা হতে চলেছে মণিপুরে। বিজেপি নেতা বীরেন সিং দাবি করেছেন, সরকার গঠনের মতো ৩১ জন এমএলএর সমর্থন রয়েছে তাদের। ফলে গভর্নর তাকে মুখ্যমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। আজ শপথ নেওয়ার কথা রয়েছে তার।

তবে সরকার গঠনের পর বীরেন সিংকেও বিধানসভায় আস্থা ভোট আয়োজন করে প্রমাণ করতে হবে মুখ্যমন্ত্রী পদে তার পক্ষে যথেষ্ট এমএলএর সমর্থন রয়েছে। না হলে চিত্র হবে উল্টো। ২২ অথবা ২৩ মার্চ এ বিধানসভায় আস্থা ভোট হতে পারে।

মণিপুর বিধানসভায় মোট আসন ৬০টি। নির্বাচনে বিজেপি পায় ২১টি এবং কংগ্রেস পায় ২৮টি আসন। কিন্তু মাত্র চারজন এমএলএর সমর্থন জোগাড় করতে ব্যর্থ হয়েছে কংগ্রেস। অন্যদিকে, বিজেপি ১০ আসনে পিছিয়ে থাকলেও তারা দাবি করছে, তাদের পক্ষে ৩৩ জন এমএলএর সমর্থন রয়েছে। অর্থাৎ কংগ্রেসের এমএলএদের মধ্যে দু-তিনজন বিজেপিকে সমর্থন করছেন।