গ্যাস্ট্রিকের সমস্যা কী

গ্যাস্ট্রিকের সমস্যায় অনেকেই ভোগেন। তবে কেন হয় এই সমস্যা, এ নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৬১৭তম পর্বে কথা বলেছেন ডা. আফসানা বেগম। বর্তমানে তিনি ইউনাইটেড হাসপাতালের মেডিসিন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত আছেন।

প্রশ্ন : গ্যাস্ট্রিকের সমস্যা কী? কী ধরনের সমস্যা হয় এতে?

উত্তর : আসলে দক্ষিণ-পূর্ব এশিয়ায় গ্যাস্ট্রিকের সমস্যাটা বেশি। গ্যাস্ট্রিকের সমস্যা বলতে আমরা বুঝি যে খাওয়ার আগে বা পরে, অনেক সময় দেখা যায় বুক জ্বালাপোড়া করে। পেট ব্যথা করে। খাওয়ার পর অনেকক্ষণ ধরে পেট খালি থাকলেও পেট ব্যথা করে। এটাকেই প্রধানত গ্যাস্ট্রিকের সমস্যা বলা হয়। এ ছাড়া কেউ কেউ দেখা যায় যে অভিযোগ করে কোনো কিছু খাবার পরে, দেখা যায় পেটে ভুর ভুর শব্দ হচ্ছে বা দেখা যায় যে মুখ দিয়ে গন্ধ বের হচ্ছে।

প্রশ্ন : সাধারণত একজন মানুষের এই সমস্যাগুলো হয় কেন?

উত্তর : বয়সভেদে গ্যাস্ট্রিকের সমস্যা বিভিন্ন রকম। নারীদের ক্ষেত্রে গ্যাস্ট্রিকের সমস্যার একটি বড় কারণ হলো গলব্লাডারে পাথর। দেখা যায় যে গলব্লাডারে পাথর ছেলেদেরও হয়, তবে নারীর ক্ষেত্রে এর প্রবণতা বেশি। এটি হলে প্রথম দিকে দেখা যায় একটু বমি বমি ভাব থাকে, খেতে ইচ্ছে করে না, অরুচি এবং এই অভিযোগ নিয়ে রোগীরা প্রায়ই আসে। ৪০ বছরের পর নারীরা যখনই আলট্রাসনোগ্রাম করায়, দেখা যায় গলব্লাডারে পাথর প্রধান কারণ হয়ে দাঁড়ায়। এ ছাড়া আমাদের দেশের প্রধান কারণ খাদ্যাভ্যাসের অবস্থা।

দেখা যায়, আমাদের দেশের বেশির ভাগ লোক সকালবেলা খায় না। এটা একটা বড় কারণ। ১২টা বা ১টার দিকে নাশতা করে। অথবা একেবারেই দুপুরের খাবার খেয়ে ফেলে। সেই ক্ষেত্রে দেখা যায় যে এত লম্বা সময়, রাতে খাবার থেকে দুপুরের খাবারের মাঝখানে, ফাঁকাটা থাকে, সেটি অনেক বেশি হওয়ার কারণেই দেখা যায় যে গ্যাসট্রিকের সমস্যা বেশি হয়। এ ছাড়া আরো একটি বড় কারণ আছে। সেটি হলো বেশি রাতে খাবার খাওয়া। আমাদের অফিসের সময়, আমাদের জীবন-যাপন, এমন হয়ে দাঁড়িয়েছে, বাসায় আসতে আসতে প্রায় সময় ৮টা-৯টা বেজে যায়। প্রায়ই আমরা খাবার খাই অনেক দেরিতে। দেরিতে খাবার খাওয়ার পরপরই আমরা ঘুমিয়ে পড়ি। এটিও গ্যাসট্রিকের একটি প্রধান কারণ।