গ্রাম্য আদালতে সালিশের জরিমানার অর্থ বৃদ্ধির দাবি

নিজস্ব প্রতিবেদক : স্থানীয় সরকারের অধীনে চলমান গ্রাম্য আদালতে সালিশের মাধ্যমে যে জরিমানা করা হয়, সেই জরিমানার অর্থ বৃদ্ধি করার দাবি জানিয়েছে স্বশাসিত ইউনিয়ন পরিষদ অ্যাডভোকেসি গ্রুপ বাংলাদেশ।

রোববার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে স্বশাসিত ইউনিয়ন পরিষদ অ্যাডভোকেসি গ্রুপ বাংলাদেশ আয়োজিত ইউনিয়ন পরিষদকে স্বশাসিত ও শক্তিশালী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার দাবিতে এক সংবাদ সম্মেলন থেকে এ দাবি করা হয়।

এ ছাড়া জরিমানার জন্য বৃদ্ধি করা অর্থের পরিমাণ ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ লাখ টাকা করার দাবিও জানায় সংগঠনটির নেতারা।

দেশের সকল ইউনিয়ন পরিষদের সদস্যদের নিয়ে গঠিত এই সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, স্থানীয় সরকার ২০০৯-১০ সালে যে আইন হয়েছে সেখানে কিছু কিছু ধারা সংশোধনের কথা বলেছেন সংগঠনের নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি স্বপন কুমার দাশ বলেন, সংবিধান অনুযায়ী দেশের স্থানীয় সরকার আইনসমূহ প্রণীত হয়নি এবং প্রতিটি প্রশাসনিক স্তরের কর্মকাণ্ড স্থানীয় সরকারের নেতৃত্ব পরিচালিত হচ্ছে না।

তিনি বলেন, সম্মানী ভাতার ক্ষেত্রেও অনেক বৈষম্য রয়েছে। উপজেলা চেয়ারম্যান ও সিটি করপোরেশনের মেয়রসহ অন্যান্যদের বেতন কাঠামো ও ইউনিয়নের মেম্বরের বেতন কাঠামোতে অনেক বৈষম্য রয়েছে।

এ ছাড়া কোনো অপরাধের জন্য স্থানীয় সরকারের সদস্যদের বিরুদ্ধে চার্জশিট দাখিল হবার সঙ্গে সঙ্গে তাকে বরখাস্ত করা হয়, যা সংসদ সদস্যদের বেলায় হয় না। এখানেও বৈষম্য করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এমনভাবে চলতে থাকলে স্থানীয় সরকার ব্যবস্থা কোনো দিন শক্তিশালী হবে না।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক ফিরোজ সিদ্দিকী, কেন্দ্রীয় সমন্বয়ক দিলিপ সরকার, সাংগঠনিক সম্পাদক মোরশেদুল আলম জাহাঙ্গীর, সহসভাপতি আব্দুল হান্নান শেখ প্রমুখ।