ঘন কুয়াশার কারণে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজ চলাচল সাময়িক বন্ধ

এস,এম মনির হোসেন জীবন : মৌসুমের প্রথম ঘন কুয়াশার কারনে ঢাকা হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে সকল ধরনের উড়োজাহাজ ওঠা-নামা সাময়িক ভাবে বিঘিœত হলেও বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। কুয়াশার কারনে আজ ভোর সাড়ে ৬টা থেকে শুরু করে সকাল ১০টা পর্যন্ত অভ্যন্তরিক ও আন্তর্জাতিক রুটে সকল ধরনের উড়োজাহাজ ওঠা নামা বন্ধ ছিল। সে কারণে গত সাড়ে ৩ ঘন্টার ব্যবধানে ১০ থেকে ১২টি উড়োজাহাজ হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে ওঠা-নামা করতে পারেনি।

বিমানবন্দর আমর্ড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এর মিডিয়া শাখার এএসপি মো: তারিক আহমেদ আজ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
এপিবিএন এর এএসপি মো: তারিক আহমেদ আজ জানান, বুধবার সকাল থেকে একাধিক উড়োজাহাজ ঢাকার আকাশে বার বার চক্কর দিলেও শেষ পর্যন্ত হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর উড়োজাহাজ অবতরণ করতে পারেনি। এছাড়া উড়োজাহাজ উড্ডয়ন করার ক্ষেত্রে ও এ ধরনের অবস্থা ব্যাহত হয় ।

তিনি আর ও জানান, আজ ভোর সাড়ে ৬টা থেকে শুরু করে সকাল ১০টা পর্যন্ত অভ্যন্তরিক ও আন্তর্জাতিক রুটে সকল ধরনের উড়োজাহাজ ওঠা নামা বন্ধ ছিল। সে কারণে গত সাড়ে ৩ ঘন্টার ব্যবধানে ১০ থেকে ১২টি উড়োজাহাজ হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে ওঠা-নামা করতে পারেনি। সে কারণে সকাল ১০টার পর রোদ উঠার কারণে ঘনকুয়াশা কেটে গেলে উড়োজাহাজ চলাচল স্বাভাবিক হয়ে উঠে। তবে, এসময় বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের সংখ্যা ছিল প্রচুর। যার ফলে উড্ডয়নরত বিমানগুলো পর্যায়ক্রমে বিলম্ভে ঢাকা ছেড়ে গেছে।

সিভিল এভিয়েশনের ডিউটি সিকিউরিটি অফিসার মো. ফরিদ উদ্দিন আজ জানান, মৌসুমের প্রথম কুয়াশায় এমন বিপর্যন্ত অবস্থার কারণে আজ বুধবার ভোর সাড়ে ৬টা থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সকল ধরনের উড়োজাহাজ ওঠা-নামা বন্ধ ঘোষণা করা হয়।

শাহজালাল বিমানবন্দর সুত্রে জানা যায়, কাতার এয়ার ওয়েজের দোহা টু ঢাকার ফ্লাইট (কিউআর-৬৪০) অনেকটা সময় ধরে আকাশে চক্কর দিচ্ছেল। বাহরাইনের রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থা গালফ এয়ারের (জিএফ-২৪৮) ও এমিরেট্‌স এয়ারলাইন্স’র উড়োজাহাজটি ও একই ভাবে আকাশে চক্কর দেয়। অবশেষে তিনটি উড়োজাহাজ ঢাকায় অবতরণ করতে পারেনি। শারজাহ থেকে আসা এয়ার অ্যারাবিয়ান উড়োজাহাজ ঢাকায় নামতে না পেরে অবশেষে সেটি কলকাতায় চলে যায়। একইভাবে সিঙ্গাপুর থেকে রওনা হওয়া ইউএস-বাংলার একটি উড়োজাহাজ চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে অবতরণ করেছে।